টেক ইনসাইড

মোবাইল ফোনের সুস্থতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/01/2021


Thumbnail

বর্তমান ডিজিটাল যুগে মোবাইল ফোন ছাড়া একজন মানুষ দিন কাটাতে পারবেন কিনা বলা মুশকিল। ডিজিটাল লাইফস্টাইলে প্রবেশের সাথে সাথে আমাদের হাতে স্থান করে নিয়েছে একটি অ্যান্ড্রয়েড বা আইওএস অপারেটিং সিস্টেম সম্বলিত মোবাইল ফোনগুলো। প্রাত্যহিক জীবনের বলতে গেলে প্রায় প্রতিটি কাজে আমরা মোবাইল ফোন নির্ভর হয়ে উঠেছি। আমাদের জীবনকে সহজ করে তোলা এই মোবাইল ফোনটি ঠিক যেভাবে আমাদের সার্ভিস দিচ্ছে ঠিক তেমনিভাবে আমাদের উচিত মোবাইল ফোনের দিকেও একটু যত্ন নেওয়া। কারন হয়তো ছোট ছোট কিছু সাবধানতা অবলম্বন করলেই সুস্থ থাকতে পারে আপনার ব্যবহৃত মোবাইল ফোনটি। আসুন জেনে নেই কিছু টিপস যা সুস্থ রাখবে আপনার মোবাইল ফোনকে।

ফোন মেমোরি যতটা সম্ভব ফাঁকা রাখা উচিত। আবার অনেক সময় দেখা যায় এক্সটার্নাল মেমোরি ব্যবহার করলে ফোন স্লো হয়ে যায়। তবে ভালো মানের মেমোরি ব্যবহার করলে এই সমস্যা হবে না। তাই ফোন মেমরির বাইরে যদি এক্সটার্নাল মেমরি কার্ড ব্যবহার করার দরকার হয় সেক্ষেত্রে ভালো ব্র্যান্ডের মেমরি কার্ড হতে পারে একটি ভালো সমাধান।
 
ফোনকে ভাইরাসমুক্ত রাখতে আলাদা ভাবে এন্টিভাইরাস ব্যবহারের দরকার নেই। ফোনের ক্যাশ মেমরি ভারী হয়ে গেলে ফোনের সাথে বিল্টইন ক্যাশ মেমরী ক্লিনার ব্যবহার করে মেররি ক্লিয়ার করে রাখলেও ভালো ফল পাওয়া যায়। অনেক সময় Google File থেকে ফোন ক্লিন করলেও ভালো উপকার পাওয়া সম্ভব হবে।

থার্ডপার্টি অ্যাপ ব্যবহার করবেন না। প্লে স্টোরে যে অ্যাপ গুলো পাওয়া যায় সেই গুলো দিয়েই কাজ করার চেষ্টা করা উচিত। এটা একটি ভালো উপায় হতে পারে আপনার সুস্থতার জন্য।

ফোনের Ram, Rom বেশি হলে ফোন সুস্থ থাকবে।

Ram,Rom কম হলে ফেসবুক, মেসেঞ্জার lite ব্যবহার করবেন। কারন বেশি ভারী হয়ে গেলে আপনার ফোনটি স্লো হয়ে গিয়ে সমস্যা তৈরি করতে পারে।

রিসেন্ট অ্যাপ গুলো ক্লিয়ার করে দেওয়াই ভালো। তাহলে ব্যাকগ্রাউন্ড এ অ্যাপ গুলো বন্ধ থাকবে এবং আপনার ফোন ভালো ভাবেই ব্যবহার করা যাবে।

আগেকার অনেক ফোনেই এখনকার অনেক অ্যাপ ভালো ভাবে চালানো যায় না। তাই ফোনের কনফিগার হতে সময়ের সাথে মিল রেখেই।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭