ইনসাইড ট্রেড

আবারও টালমাটাল গণফোরাম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/01/2021


Thumbnail

ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন রাজনৈতিক দল গণফোরাম। সমালোচনা ও কোন্দলের মধ্য দিয়েই চলছে দলটি। বিশেষ করে দলটির প্রধান ড. কামাল হোসেন আইন অঙ্গনে একজন সফল ব্যক্তি হলেও  রাজনীতিতে সুবিধা করতে পারেননি তিনি। অভিযোগ আছে গণফোরাম শুধুমাত্র ড. কামাল কেন্দ্রীক। এখানে ড. কামালই সর্বেসর্বা। এ পরিস্থিতিতে গত শনিবার (১৬ জানুয়ারি) দলের একটি সংবাদ সম্মেলন করার কথা থাকলেও শেষ পর্যন্ত সেটা স্থগিত করা হয়েছে।

দলটির একাধিক সূত্র বলছে, ড. কামাল হোসেনকে প্রধান রেখে ড. রেজা কিবরিয়ার অনুসারী পাঁচ জন ও মোস্তফা মোহসীন মন্টুর অনুসারী পাঁচ জন নিয়ে মোট ১১ জনের নির্বাহী কমিটি ঘোষণার কথা ছিল গণফোরামের। কিন্তু ড. রেজা কিবরিয়াসহ কয়েকজন নেতার কাকে কোন পদে রাখা হবে, তা নিয়ে চলছে দ্বন্দ্ব। আর এসব কারণে গণফোরাম তাদের সাংগঠনিক কার্যক্রমে সক্রিয় নেই বরং দলীয় কোন্দল মেটাতে হিমশিম খেতে হচ্ছে দলটিকে।

গণফোরামের মধ্যে নেতৃত্বের এই দ্বন্দ্ব বেশ পুরোনো। এর আগে ড. রেজা কিবরিয়া ও দলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টুর অনুসারীরা প্রকাশ্যেই আলাদা হয়ে যান। দুই পক্ষের মধ্যে বহিষ্কার-পাল্টা বহিষ্কারের ঘটনা ঘটে। দুই অংশ আলাদা আলাদা সম্মেলন আয়োজনেরও ঘোষণা দেয়। শেষ পর্যন্ত ড. কামাল হোসেনের হস্তক্ষেপে দুই পক্ষ এক হয়ে একটি সম্মেলনের মাধ্যমে কমিটি ঘোষণায় সম্মত হয়।

বিগত জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ড. কামাল হোসেন রাজনীতিতে নতুন করে আলোচনায় আসেন। বিএনপি যখন তার নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করে তখন অনেকেই নানা স্বপ্নে বিভোর হয়ে গণফোরামে যোগ দেন। যাদের অধিকাংশই সাবেক আওয়ামী লীগ নেতা। নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্ট চরম ব্যর্থ হলেও গণফোরামের দুজন সংসদ সদস্য পদ লাভ করেন। ফ্রন্টের ও দলের সিদ্ধান্তের বাইরে ওই দুই সংসদ সদস্য শপথও গ্রহণ করেন। এর মধ্য দিয়ে শুরু হয় গণফোরামে নতুন সংকট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭