ওয়ার্ল্ড ইনসাইড

চীনে এ বার আইস ক্রিমে করোনা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/01/2021


Thumbnail

উত্তর চীনে আইস ক্রিমে মিললো করোনা ভাইরাস। এ ঘটনার পর পর সেগুলো বাজেয়াপ্ত করেছে দেশটির প্রশাসন।

তিয়ানঝিন মিউনিসিপ্যালিটি এলাকায় আপাতত সেই সব ক্রেতাদের হোম কোয়ারেন্টাইনে রাখার কথা বলা হয়েছে, যাঁরা এই আইসক্রিম খেয়েছিলেন। তিয়ানঝিনের একটি স্থানীয় কারখানা এই আইসক্রিম তৈরি করেছিলো।

কারখানাটি অস্থায়ী ভাবে বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। এ ঘটনার পর ওই কালখানার আইস ক্রিমের তিনটি নমুনা পরীক্ষার জন্য পাঠান হয়। পরীক্ষায় দেখা যায়, তিনটিতেই রয়েছে করোনা ভাইরাস।

একাধিক দেশ থেকে আমদানি করা কাঁচামাল ব্যবহার করে আইস ক্রিম তৈরি করা হতো এই কারখানায়। তার মধ্যে রয়েছে মিল্ক পাউডার, যা আনা হয় নিউজিল্যন্ড থেকে। এ ছাড়া অন্য একটি কাঁচামাল আনা হতো ইউক্রেন থেকে। এর থেকেই আইসক্রিমে করোনা ভাইরাস এসে থাকতে বলে জানিয়েছে কারখানা কর্তৃপক্ষ।

কারখানার ১৬০০ কর্মীকে কোয়ারেন্টিনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও তাঁদের মধ্যে ৭০০ জনের করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে। 

বিশেষজ্ঞরা বলছেন, এতে চিন্তার কোনও কারণ নেই। হতে পারে কোনও আক্রান্ত ব্যক্তির থেকে এই ভাইরাস ঢুকে পড়েছে আইস ক্রিমে। তবে এটাই প্রথম নয়, এর আগেও খাবারে করোনা সংক্রমণ ধরা পড়ে। একাধিক প্যাকেটজাত দ্রব্যে এই ভাইরাসের উপস্থিতি পেয়েছেন বিজ্ঞানীরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭