ওয়ার্ল্ড ইনসাইড

বাইডেনের শপথ ঘিরে উত্তেজনা, হামলার শঙ্কা কাটছে না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/01/2021


Thumbnail

আর মাত্র দুই দিন। আগামী বুধবার ক্ষমতার মসনদে বসতে যাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নয়া প্রেসিডেন্ট ডেমোক্রেট জো বাইডেন। ৩ নভেম্বর করোনার মধ্যে অনুষ্ঠিত নির্বাচনে জয়ী হবার পর অল্প অল্প করে রানিং মেট ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে নিয়ে টিম গুছিয়ে ফেলেছেন অভিজ্ঞ রাজনীতিক জো বাইডেন। 

পরাজিত রিপাবলিকান প্রার্থী ও বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা না ছাড়তে ভোটে কারচুপির অভিযোগ এনে শুরু করেন নানান টাল বাহানা। ট্রাম্পের নির্বাচন প্রত্যাখান ও ভোটর পুনরায় গণনার দাবি, পরাজিত হলেও বিপুল সংখ্যক আমেরিকানের ভোট পাওয়ায় বিশ্ব নেতারা বাইডেনকে অভিন্দন জানাতে ধন্দে পড়েন। অবশেষে তাঁরা ধীরে ধীরে বাইডেনের প্রতি সমর্থন জানান। 

বিশ্বনেতাদের সমর্থন আর নিজ দেশের জনগণের ভোট থোরাই কেয়ার করেন ট্রাম্প! নির্বাচন বানচাল করে পুরো প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করেন ট্রাম্প। এমন ঘটনায় যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের ধারাবাহিকতার যে সুনাম ছিলো তা তলানিতে গিয়ে ঠেকে। ট্রাম্পের ছলচাতুুরিতে আর উস্কানিমূলক বক্তব্যের কারণে গেল ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে কংগ্রেসের সার্টিফিকেশনের জন্য যৌথ অধিবেশনে এসে বেকায়দায় পড়েন বাইডেন। যখন ভেতরে অনুষ্ঠান চলছিলো ঠিক সে সময় ট্রাম্প সমর্থকরা হামলা চালায় ক্যাপিটলে। পুলিশের সঙ্গে সংঘর্ষে মারাও যায় ৫ জন।

এরপর থেকেই নড়েচড়ে বসে দেশটির আইন শৃঙ্খলা রক্ষা বাহিনী। ক্ষমতা পাকাপোক্ত করতে মাঠে নামেন ডেমোক্রেটরা। যুদ্ধকালীন তৎপরতায় তাঁর শপথের মঞ্চ বাঁধা হচ্ছে ক্যাপিটল হিল গ্রাউন্ডে। অন্য দিকে, এফবিআই সতর্ক করে দেওয়ার পরে নয়া প্রেসিডেন্টের শপথগ্রহণের দিনে ফের তাণ্ডবের আশঙ্কায় সজাগ ন্যাশনাল গার্ড। ওয়াশিংটন ডিসি তো বটেই, দেশের ৫০টি রাজ্যের রাজধানীতেই সেনা পাঠাতে শুরু করে দিয়েছে তারা। নিজেদের মতো করে প্রস্তুতি নিচ্ছে রাজ্যগুলোও। 

ওয়াশিংটন ডিসির বেশির ভাগ এলাকাতেই থাকছে লকডাউন। জায়গায়-জায়গায় বসেছে চেকপোস্ট। সিক্রেট সার্ভিসের পরামর্শে ক্যাপিটল হিল লাগোয়া ন্যাশনাল মলও বন্ধ রাখা হয়েছে।

টেক্সাস শনিবার থেকে ২০ জানুয়ারি পর্যন্ত নিজেদের রাজধানী সিল রাখার কথা জানিয়ে দিয়েছে। মেরিল্যান্ড, নিউ মেক্সিকোর মতো কিছু রাজ্যের গভর্নরেরা এই ক’দিন জরুরি অবস্থা জারি করেছেন। ক্যালিফর্নিয়া, পেনসিলভ্যানিয়া, মিশিগান, ভার্জিনিয়া, ওয়াশিংটন ও উইসকনসিনে নড়ে বসেছে ন্যাশনাল গার্ড। বিশেষজ্ঞরা বলছেন, যে সব রাজ্যে বা শহরে ভোটের সময়ে ঝামেলা হয়েছিল, সেখানেই ট্রাম্প-সমর্থকদের তাণ্ডবের আশঙ্কা সবচেয়ে বেশি। সেই কারণেই মিশিগান নিজের রাজধানীর চারদিকে ছ’ফুটের পোক্ত তারজালির বেড়া বসিয়েছে। প্রদেশের পুলিশ-প্রধান জানিয়েছেন, মাঝ-ফেব্রুয়ারি পর্যন্ত সতর্ক থাকতেই হবে প্রশাসনকে। 

এদিকে, শোনা যাচ্ছে ট্রাম্প সমর্থকরা আবারও হামলার প্রস্তুতি নিচ্ছেন। এরই মধ্যে লাইসেন্স-বিহীন হ্যান্ডগান এবং প্রায় ৫০০ রাউন্ড গুলি-সহ ভার্জিনিয়ার এক জন ওয়াশিংটন চেক পয়েন্টে ধরা পড়ায় আতঙ্ক ছড়িয়েছে। পরে অবশ্য তাঁকে ছেড়েও দেওয়া হয়। 

তীব্র উত্তেজনা আর হামলার আশঙ্কা থাকলেও বাইডেন ও কমলা হ্যারিসের শপথে জাঁকজমকের ত্রুটি রাখতে চাইছে না হোয়াইট হাউস। ওই দিন মঞ্চে জাতীয় সঙ্গীত গাইবেন লেডি গাগা। গাইবেন জেনিফার লোপেজও।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭