ইনসাইড টক

‘ভ্যাকসিনের প্রতি মানুষের বিশ্বাস আনা নতুন চ্যালেঞ্জ’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/01/2021


Thumbnail

স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চক্ষু বিশেষজ্ঞ ডা. দ্বীন মোহাম্মদ নুরুল হক বলেছেন, ভ্যাকসিনের প্রতি দেশের মানুষের বিশ্বস্ততা আনা নতুন ধরনের চ্যালেঞ্জ।

ভ্যাকসিন এবং ভ্যাকসিন প্রয়োগের বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান।

ডা. দ্বীন মোহাম্মদ নুরুল হক বলেন, অতীতে করোনা ভ্যাকসিন নেয়ার অভিজ্ঞতা কোনো দেশের নেই। এই পরিস্থিতির সাথে যুক্ত হয়েছে ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সংশয় ও দ্বিধাদ্বন্দ্ব। বিশেষ করে ভ্যকসিন নিয়ে নরওয়েতে ২৩ জনের মৃত্যু এবং আমেরিকায় ২১ জনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। গণমাধ্যমে এসব খবর আসার পর ভ্যাকসিন নিতে আগ্রহের কমতি দেখা যাচ্ছে। 

জেলা পর্যায়ে বড় বড় হাসপাতালগুলোর মাধ্যমে করোনার ভ্যাকসিন দিলে কোলালিটি কন্ট্রোল থাকবে জানিয়ে তিনি বলেন, ডিসি ও এসপিদের দিয়ে কমিটি করতে হবে যাতে তারা মনিটরিং ও জবাবদিহি করতে পারেন। এলক্ষ্যে পদস্থ ব্যক্তিদের সবার আগে ভ্যাকসিন দিলে মানুষের মধ্যে আস্তে আস্তে আগ্রহ সৃষ্টি হবে। তবে ভ্যাকসিন আসলেই মানুষ নেয়ার জন্য লাইন দেবে না। সরকারি ব্যবস্থাপনায় ভ্যাকসিনের মান নিয়ন্ত্রণ থাকলে মানুষ আস্তে আস্তে ভ্যাকসিন নেবে। 

ডা. দ্বীন মোহাম্মদ নুরুল হক বলেন, দেশে ১৮ বছরের কম বয়সীদের ভ্যাকসিন দেয়া হবে না ফলে এই বয়সের নিচে ৫-৬ কোটি লোক ভ্যাকসিনের বাইরে থাকবে। অন্যদিকে গ্রামের মানুষদের অনেকে বিশ্বাসই করেন না যে করোনা বলে কিছু আছে।  কাজেই তাদের ভ্যাকসিন দেয়া কঠিন হবে। এক্ষেত্রে বড় শহরের মানুষ ভ্যাকসিনের আওতায় আসবে। তার মধ্যে আবার বিভিন্ন সংবাদ শুনে ভ্যাকসিনের প্রতি মানুষের এক ধরনের সংশয় সৃষ্টি হয়েছে। এই অবস্থায় অনেকেই চিন্তা করছেন যে আগে অন্যকেউ ভ্যাকসিন নিলে তারপর পার্শ্বপ্রতিক্রিয়া দেখে কিছুদিন পরে ভ্যাকসিন নেবেন। 

ভ্যাকসিনের প্রতি বিশ্বস্ততা অর্জন না হওয়া পর্যন্ত মানুষ সেভাবে ভ্যাকসিন নেবে না। আবার আইন করে জোর দিয়ে কাউকে ভ্যাকসিন দেয়া যাবে না। ফলে ভ্যাকসিনের প্রতি বিশ্বস্ততা তৈরি করে সাধারণ মানুষকে ভ্যাকসিন নেয়ার প্রতি আগ্রহী করে তোলা সরকারের জন্য নতুন চ্যালেঞ্জ। এক্ষত্রে বিশেষজ্ঞ ডাক্তার, প্রফেসরদের দিয়ে কমিটি করে দিতে হবে এবং এই কমিটির তত্ত্বাবধানে ভ্যাকসিন দিতে হবে। আর এই কমিটি সরকারের কাছে দায়বদ্ধ থাকবে এবং যাতে করে ভ্যাকসিন নিয়ে কোনো কেলেংকারী না হয় সেদিকে খেয়াল রাখবে। 

ভ্যাকসিন নিলেই যে শতভাগ নিরাপদ এই কথাটি এখন পর্যন্ত প্রমাণিত নয় জানিয়ে তিনি বলেন, ভ্যাকসিন নেয়ার পাশাপাশি মাস্ক পড়তে হবে, সামাজিক দূরত্ব মানতে হবে এবং হাত ধোঁয়াটা চালু রাখতে হবে। এ ছাড়া স্বাস্থ্যবিধি মানার দিকে জোর দিয়ে যতদূর সম্ভব সামাজিক অনুষ্ঠানগুলো পরিহার করতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭