ইনসাইড টক

‘আমলাদের রাজনীতিবিদের মত আচরণ ও বক্তব্য বন্ধ করতে হবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/01/2021


Thumbnail

প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা ও বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেছেন, অনেক আমলা আছেন যারা দাপ্তরিক কাজের বাইরে আওয়ামী লীগের ইতিহাস এমনভাবে মুখস্ত করেছেন যা শুনে মনে হয় তাদের চেয়ে বড় আওয়ামী লীগার নেই। আমলাদের এ ধরনের বক্তব্য ও আচরণ অবিলম্বে বন্ধ করতে হবে, না হলে গণতন্ত্রের স্থায়ী ক্ষতি হবে। 

ভ্যাকসিন ব্যবস্থাপনা ও আমলাদের কর্মকাণ্ডের বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেছেন তিনি। পাঠকদের জন্য ডা. সৈয়দ মোদাচ্ছের আলীর সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান।

ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, আমলাদের অনেকের বক্তব্য শুনলে মনে হয় তারা বড় রাজনীতিবিদ এবং তারা সমানে নির্বাচনের জন্য প্রস্তুত হচ্ছেন। বাসদ ছাত্রলীগের অনেকে বাসদ বাদ দিয়ে ছাত্রলীগ সেজে তারা কীভাবে যেন ম্যানেজ করে গুরুত্বপূর্ণ পদে আছেন। আমার জানামতে অনেকে গুরুত্বপূর্ণ পদে আছেন তাদের কাজ হচ্ছে বর্তমান সরকারকে কীভাবে প্রশ্নবিদ্ধ করা যায়। এখন আমলারা যেভাবে বক্তব্য দিচ্ছেন তাদের দেখে বোঝার উপায় নেই তিনি আমলা না রাজনীতিবিদ। 

করোনার ভ্যাকসিন প্রসঙ্গে তিনি বলেন, ভ্যাকসিনের বিষয়টি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সমন্বয় করা হচ্ছে আর  এই দায়িত্ব পালন করছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব। কাজেই ভ্যাকসিন বিতরণের ব্যাপারে কোনো ধরনের অনিয়ম হবে না। ভ্যাকসিনের ব্যাপারে যদি কেউ আশা করে থাকেন যে ব্যবসা করবেন তাহলে সে আশা পুরণ হবে না। এখন পর্যন্ত ভ্যাকসিনের বিষয়টা প্রধানমন্ত্রীর নির্দেশে সঠিক পথেই আগাচ্ছে। 

ডা. সৈয়দ মোদাচ্ছের আলী আরও বলেন, ভ্যাকসিনের বিষয়ে সাস্থ্য মন্ত্রণালয় কাজ করছে কিন্তু বিতরণ, মনিটরিং এবং যাবতীয় দিক নির্দেশনা দিচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়। আর এর সাথে যুক্ত আছেন অনান্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা। কাজেই কেউ যদি মনে করে থাকেন যে ভ্যাকসিনের বিষয়ে দুর্নীতি হবে তাহলে তাদের সেই ধারনা সম্পূর্ণ ভুল। করোনা মোকাবেলায় সরকার যথেষ্ট সফলতা দেখিয়েছে। শুরুতে ভ্যাকসিন নিয়ে কিছু কথা উঠলেও শেষ পর্যন্ত ভ্যাকসিন আসছে এবং ভ্যাকসিন বিতরণের বিষয়েও সেই সাফল্যের ধারাবাহিকতা বজায় থাকবে। আর এর সবচেয়ে বড় কারণ প্রধানমন্ত্রী নিজে করোনা ও ভ্যাকসিনের বিষয়টি তদারক করছেন এবং সার্বক্ষণিক দিক নির্দেশনা দিচ্ছেন। ফলে ভ্যাকসিন বিতরণ নিয়ে দেশের মানুষের চিন্তার কোনো কারণ নেই। এ ছাড়া বাংলাদেশের অনেক আগে থেকেই টিকা দানের অভিজ্ঞতা ও লোকবল আছে। কাজেই টিকা প্রদানের জন্য বাড়তি কোনো সমস্যা হবে না বলে মনে করেন এই চিকিৎসক।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭