ইনসাইড গ্রাউন্ড

আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের প্রত্যাবর্তন কেমন হবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/01/2021


Thumbnail

প্রত্যাবর্তন মানেই ফুলেল অভ্যর্থনা নয়। প্রত্যাবর্তন মানেই লালগালিচা সংবর্ধনা নয়। প্রত্যাবর্তন মানেই হাততালিতে আকাশ-বাতাস মুখর করে তোলা নয়। প্রত্যাবর্তন মানে কখনো কখনো সাবধান বাণী মনে করিয়ে দেওয়াও-‘যে ভুল করে এত দিন বাইরে থাকলে, সেটি যেন আর কোরো না। ভুল থেকে শেখ।’

ক্রিকেট থেকে এক বছরের নির্বাসন কাটিয়ে সাকিব আল হাসানের প্রত্যাবর্তনটাও এমনই হওয়া উচিত। জুয়াড়ির কাছ থেকে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে গোপন করেছিলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিয়মে এটি অন্যায় বলে সাকিব ভোগ করেছেন তাঁর শাস্তি। এখন যখন আবার তাঁর ক্রিকেটে ফেরার সময় হলো, সাকিবের সবকিছু আতশি কাচের তলায় ফেলে দেখাটাই হতো স্বাভাবিক। কেমন তাঁর ফিটনেস, কেমন তাঁর ব্যাটিং-বোলিং? এই এক বছরে সবকিছুতে মরচে ধরে গেল না তো! আর যে ভুলের জন্য তাঁকে নির্বাসনে পাঠানো, সেই ভুল থেকে সত্যিই শিখেছেন তো সাকিব?

২০১৯ সালের অক্টোবর থেকে নিষেধাজ্ঞায় ছিলেন সাকিব আল হাসান। পরিস্থিতি স্বাভাবিক থাকলে, এই এক বছরে অনেকগুলো খেলা মিস করতেন তিনি। কিন্তু, করোনা জর্জরিত বছরে মিস হয়নি তেমন কিছুই। এই সময়ে ভারত ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ ছাড়া বাংলাদেশ ক্রিকেট দলের আর কোনো খেলা মাঠে গড়ায়নি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজ দিয়ে জানুয়ারিতেই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন দেশসেরা অলরাউন্ডার।  

তবে এতো দিন পর মাঠে ফিরে কেমন করবে সাকিব? এটাই সবার প্রশ্ন। তবে এর উত্তর সাকিব আগেই দিয়ে দিসে। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে তেমন ভাল খেলেননি সাকিব। ব্যাটিং-বোলিং কোনটাতেই ভাল পারফর্ম দেখাতে পারেননি তিনি। তবে এতো কিছুর মাঝেও কেন তাকে দলে ভেড়ানো হল? মাশরাফি বঙ্গবন্ধু কাপে ভাল করেও দলে দাক পেলেন না। এর উত্তর হচ্ছে সাকিব বিশ্বসেরা অলরাউন্ডার। কথায় আছে “ফর্ম ইজ টেম্পোরারি বাট ক্লাস ইজ পার্মানেন্ট।“ তো হতে পারে বর্তমানে সাকিব খুব ভাল ভাবে নিজেকে মেলে ধরতে পারছেনা, তবে বাংলাদেশের সকল সমর্থক এবং কোচ ও ম্যানেজমেন্টদের ধারণা নিজেকে মেলে ধরতে সময় নিবেন না সাকিব। কারণ তিনি বিশ্ব মানের অভিজ্ঞ একজন খেলোয়াড়। আর এর ফল পেয়েছে সাকিব প্রস্তুতি ম্যাচেই। নিজেদের মধ্যে খেলা দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে সাকিব করেছেন অর্ধশত। তবে তা করতে লেগেছে ৭৮ বল। তো বোঝাই যাচ্ছে সাকিব নিজেকে মেলে ধরছেন ধীরে ধীরে।

সাকিব নিজেও বুঝতে পারছেন যে তিনি নিজেকে ফিরে পেতে বেশ বেগ পেতে হবে। ঘাম ঝরাতে হবে মাঠের বাইরেও। আর তাই করেছে সাকিব আল হাসান। আগে ভাগেই মাঠে নেমে গিয়েছেন অনুশীলন করতে। বোলিং, ব্যাটিং সবই করছেন একাধারে। নিজেকে ফিরে পেতে যা দরকার তাই করেছেন সাকিব। সুতরাং বোঝাই যাচ্ছে ঘাম ঝরানো পরিশ্রমের ফল খারাপ পাবেন না সাকিব। সবার আশা ওয়েস্ট ইন্ডিজ সিরিজেই নিজেকে আবার ফিরে পাবে সাকিব। হতেও পারে হতে পারেন সিরিজ সেরা খেলোয়াড়।     



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭