ইনসাইড পলিটিক্স

অভি: রাজনীতিতে রোমান্স ও ভায়োলেন্স

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/01/2021


Thumbnail

সম্প্রতি ইন্টারপোলের রেড নোটিশে যে ৭৮ জন বাংলাদেশীর নাম এসেছে, তার মধ্যে সাবেক ছাত্রদল নেতা গোলাম ফারুক অভি অন্যতম। মডেল অভিনেত্রী তিন্নীকে হত্যার পর থেকেই অভি পলাতক। বর্তমানে তিনি কানাডায় আছেন বলে একাধিক সূত্র জানিয়েছে।

গোলাম ফারুক অভি, রাজনীতিতে এক লাগামহীন তারুন্যের নাম। এইচএসসিতে মেধা তালিকায় স্থান পেয়েছিলেন। তখন ছিলো জিয়ার শাসন আমল। জিয়া মেধাবী শিক্ষার্থীদের নৌ বিহারে নিয়ে গিয়েছিলেন। ‘হিযবুল বাহার’ নামে ঐ ভ্রমন তরীতে যারা সংগী হয়েছিলেন, তাদের অধিকাংশই পরবর্তীতে বিপথগামী হন। ঐ নৌ বিহারের মাধ্যমেই ছাত্রদলের রাজনীতিতে নাম লেখান অভি। এসময় অস্ত্র আর পেশী শক্তির উপর ভর করে শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে কর্তৃত্ব শুরু করে ছাত্রদল। গোলাম ফারুক অভি হয়ে ওঠেন ছাত্রদলের অন্যতম শীর্ষ ক্যাডার। নীরু-অভি, অস্ত্র দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের কর্তৃত্ব প্রতিষ্ঠার অন্যতম প্রধান হাতিয়ারে পরিণত হন। এরশাদও বুঝতে পারেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার অবস্থান পোক্ত করতে হলে অস্ত্র দিয়েই করতে হবে। আর একারণেই এরশাদ অভিকে হাত করেন। ৯০-এ ২৭ নভেম্বর অভি বাহিনীই আক্রমন করে হত্যা করে মিলনকে। এরপর সারাদেশে শুরু হয় উত্তাল আন্দোলন। এই আন্দোলনে পতন হয় এরশাদের।

অভি আত্মগোপনে যান। পরবর্তীতে জাতীয় পাটি থেকে নির্বাচন করে বরিশালে রাশেদ খান মেননকে হারিয়ে দেন অভি। কিন্তু অস্ত্রের ধারা থেকে বেরিয়ে আসতে পারেননি অভি। এসময় সে সময়কার জনপ্রিয় মডেল তিন্নীর সংগে প্রেমে জড়িয়ে পড়েন। কিন্তু ভয়ংকর অভির রোমান্সও ছিলো ভায়োলেন্সে ভরপুর। একদিন তিন্নীর লাশ পাওয়া যায় বুড়ীগঙ্গা সেতুর নীচে। সকলেই নিশ্চিত হয় যে, অভিই এই কান্ড করেছে। তিন্নী বিবাহিত ছিলো, তার স্বামীর নাম ছিলো পিয়াল। তাদের এক কন্যা সন্তানও ছিলো। তিন্নীর মৃত্যুর পর দীর্ঘদিন তদন্ত তদন্ত খেলা চলেছে। নিরুদ্দেশে থাকা অভিও আছে বহাল তবিয়তে। ৮০ এবং ৯০ এর দশকে ছাত্ররাজনীতিতে যারা অস্ত্র আমদানী করেছিল। যারা সংগঠনকে শক্তিশালী প্রমাণের জন্য পেশী শক্তির ব্যবহার করতো, তাদের অন্যতম অভি। কিন্তু অস্ত্র আর রাজনীতি যে এক সাথে চলতে পারে না, অভি সম্ভবত তার বড় উদাহরণ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭