ইনসাইড আর্টিকেল

এই দ্বিমুখি আচরনের শেষ কোথায়?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/01/2021


Thumbnail

ওয়েব সিরিজ কোন সিনেমা হলে আসে না এগুলি ইন্টারনেটে নির্দিষ্ট সাইটে বা অনেক অ্যাপ আছে যেগুলিকে টাকা দিয়ে সাবস্ক্রাইব করে দেখতে হয়। অনেক বাস্তব ঐতিহাসিক ঘটনা আছে যেগুলি নির্দিষ্ট টাইম মেনে করা যায় না,এগুলি পরিচালকরা ওয়েবসিরিজের মাধ্যমে করে থাকে। ওয়েব সিরিজের টাইম তিনঘন্টা, ৪ ঘন্টা, থেকে ৭ ঘন্টাও হতে পারে। ওয়েব সিরিজগুলি এপিসোড বা সিজন হিসাবে প্রকাশ পায়। এমনও হতে পারে একটি সিজন ৪ ঘন্টা কিন্তু সেটি শেষ হয়নি পরে আবার ওই ঘটনা শেষ হওয়ার জন্য সিজন ২ আসবে। 

ওয়েবসিরিজ সব রকমের হতে পারে রোমান্টিক জীবনী, বিশেষ করে সময়ের সাথে তালমিলিয়ে চলার বাস্তবিক গল্প ।ওয়েব সিরিজে অশ্লিল ভাষা ব্যবহার হয় এবং যৌনতাকে খোলামেলা ভাবে দেখানো হয়। আমাদের দেশে এবং সমগ্র পৃথিবীতে ওটিটি প্লাটফর্মের মাধ্যমে বিনোদন, সিনেমা, নাটকসহ নানা কন্টেন্ট রিলিজ করা একটি ক্রমবর্ধমান বাস্তবতা। এগুলো মানুষ যেকোন জায়গা থেকে উপভোগ করতে পারে। মানুষের জন্য এটি একটি ইউজার-ফ্রেন্ডলি মাধ্যম হওয়ায় ধীরে ধীরে মানুষ ও টি টি প্লাটফর্মে অনেক বেশি অভ্যস্ত হচ্ছে।

‘পরিবর্তনের এই সত্য মেনে ক্রমাগত বদলে যাচ্ছে বিনোদনের বিশ্ব। ইন্টারনেট থাকলে সেই বিনোদনের বিশ্বকে পকেটে পুরে ঘুরতে পারবেন আপনিও। বিনোদনকে এখন আর আটকে রাখা যাচ্ছে না কাঁটাতারের বেড়ায়। নেটফ্লিক্স, এমাজন প্রাইম, ডিজনি, জি-ফাইভ, হইচ্ই, হটস্টার, উল্লু সহ আরও অনেক ও টি টি প্লাটফর্ম বর্তমানে দাপিয়ে বেড়াচ্ছে সারা বিশ্ব। যেখানে আমারা গল্পের বাস্তবিক চিত্র দেখি বেশ খোলামেলা ভাবে। যেখানে যৌনতার ব্যাপারে থাকেনা কোন রাঘঢাক।   

বর্তমানে সোশ্যাল মিডিয়ায় আলোচনায় আমাদের দেশীয় নির্মাতাদের তিনটি ওয়েব সিরিজ । বিঞ্জ নামের নতুন দেশীয় অ্যাপের প্রযোজনায় নির্মিত ওয়েব সিরিজগুলো মুক্তি পেয়ে রীতিমতো বিতর্কের ঝড় তুলেছে। ওয়েব সিরিজ তিনটি হলো- শিহাব শাহীনের ‘আগস্ট ১৪’। ওয়াহিদ তারিকের ‘বুমেরাং’ ও সুমন আনোয়ারের ‘সদরঘাটের টাইগার’। এই কন্টেন্ট গুলি নিয়ে পত্রপত্রিকায় নানাধরনের প্রতিবেদন এসেছে, উঠেছে নানা প্রশ্ন। বিশেষ করে এগুলো আমাদের আর্থসামাজিক প্রেক্ষাপট, কৃষ্টি, ঐতিহ্যের সাথে সাংঘর্ষিক বলে অনেকগুলো প্রতিবেদন বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়েছে। সম্প্রতি এসব ওয়েব সিরিজ থেকে অশ্লীল অংশ কেটে বাদ দেওয়ার আহ্বান জানিয়ে সরকারকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। সাথে ওয়েব সিরিজের বিপক্ষে মতামত দিচ্ছেন অনেকেই। 

সময়ের নতুন ট্রেন্ড ওয়েব সিরিজ। অনলাইন প্ল্যাটফর্মগুলোতে দিনে দিনে ওয়েব সিরিজের চাহিদা বেড়েই চলেছে। আর দর্শক টানতে এই সব সিরিজের গল্পে প্রাধান্য পাচ্ছে যৌনতা। ওয়েব সিরিজের গল্প নিয়ে অশ্লীলতার অভিযোগ উঠলেও বিদেশি ওয়েব সিরিজে এসব দেখে অভ্যস্ত দর্শক।

ব্যাপারটা সাংঘর্ষিক হওয়ার মূল কারণটি কিন্তু খুবই সহজ। একদিকে বাংলাদেশে ও টি টি প্লাটফর্মের সকল দরজা হয়ে আছে উন্মুক্ত। দেখার জন্য দরকার শুধু একটি এন্ড্রয়েড ফোন আর একটু ইন্টারনেট। যেখানে যখন খুশি প্রবেশ করতে পারে যে কেউ। দেখতে পারে প্রাপ্ত ও আপ্রাপ্ত বয়সী সকল কন্টেন্ট। অপরদিকে বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও , ‘বায়োস্কোপ’, ‘বঙ্গ’, ‘আইফ্লিক্স’ ‘রবি টিভি প্লাস’, ‘সিনেস্পট’, ‘বাংলাফ্লিক্স’ ‘সিনেমাটিক বা বিঞ্জ-এর মতো প্লাটফর্ম গুলর সহযোগিতায়  সেই একই জিনিস যখন আমাদের দেশীয় নির্মাতারা নির্মাণ করছেন তখন সেটা নিয়ে উঠছে নানান প্রশ্ন। 

অর্থাৎ একদিকে বৈশ্বিক ও টি টি প্লাটফর্মের উন্মুক্ত যৌনানুভুতি কন্টেন্ট অপরদিকে একই জিনিস দেশীয় প্লাটফর্মে নির্মাতাদের নির্মাণ নিয়ে বিতর্ক। এই দ্বিমুখি আচরনের শেষ কোথায়?



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭