ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রের মূল আকর্ষণ কমলা হ্যারিস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/01/2021


Thumbnail

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ নিচ্ছেন কিন্তু এবার পুরো বিশ্বের নজর হলো কমলা হ্যারিসের দিকে। কারণ মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৪৬ জন প্রেসিডেন্ট হলেও কোন নারী প্রেসিডেন্ট হয়নি। এটা একটা ব্যতিক্রম। বিশ্বের সবচেয়ে বড় দেশ, সবচেয়ে প্রভাবশালী দেশ এবং মানবাধিকার গণতন্ত্র ইত্যাদির কথা বলে কিন্তু এদেশে এটাই হল প্রথম। এর আগে হিলারি ইলেকশন করেছিল, তার আগে সারা পলিন ভাইস প্রেসিডেন্ট ইলেকশন করেছিল জন ম্যাককেইনের সাথে।

কমলা হ্যারিস আলোচনায় আসার একাধিক কারণ রয়েছে। প্রথমত তিনি প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট, দ্বিতীয়ত তিনি একজন ভারতীয় বংশদ্ভোত এবং তিনি এশিয়ান আফ্রিকান। তার বাবা আফ্রিকান ছিল এবং মা ছিলো তামিলনাড়ুর। এটা একটা অনেক বড় ব্যাপার। উপমহাদেশে মার্কিন রাজনীতির যে অবস্থান তা আরও দৃঢ় হলো। তৃতীয়ত, তিনি একজন মানবাধিকার কর্মী। এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে গত ৪ বছরে যে হিউম্যান রাইটস ভায়োলেশন বা মানবাধিকার লঙ্ঘন হচ্ছিল সেটির একটি সমাধান হবে।

কমলা হ্যারিসকে বলা হচ্ছে ভোট ব্যাংক। কারণ এর আগে ব্ল্যাক লাইভস ম্যাটার এর কারণে আফ্রিকান-আমেরিকান এর বিশাল সংখ্যক ভোট জো বাইডেনের পক্ষে পড়েছে সেটি নিয়ে কোন সন্দেহ নেই। এই ভোটের ক্ষেত্রে কম হ্যারিস একটি বড় ভূমিকা পালন করেছে। অন্যান্য মার্কিন ভাইস প্রেসিডেন্ট যেমন পর্দার আড়ালে থাকে, খুব একটা কার্যকর ভূমিকায় দেখা যায় না, কমলা হ্যারিস এক্ষেত্রে ব্যাতিক্রম। এবার নির্বাচনের পর থেকেই কমলা হ্যারিস পাদপ্রদীপে আছে। মনে করা হচ্ছে যে তিনি কেবল মাত্র নামেই ভাইস প্রেসিডেন্ট হবেন সেটি নয়, বরং তার ক্ষমতা, প্রভাব এবং বিস্তার হবে অনেক বেশী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭