ওয়ার্ল্ড ইনসাইড

বাইডেনের অভিষেক আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/01/2021


Thumbnail

কড়া নিরাপত্তার চাদরে ঢাকা ওয়াশিংটন ডিসি। ২৫ হাজার সৈন্য ঘিরে রেখেছে ক্যাপিটল হিলের কংগ্রেস ভবন। ভবনের সামনের উন্মুক্ত চত্বর লিংকন মেমোরিয়ালে স্বাভাবিক সময়ে যেখানে কয়েক লাখ দর্শকের সমাগম হওয়ার কথা, এখন তা জনশূন্য। 

এই স্মৃতিচত্বরের দর্শনীয় রিফ্লেকটিং পুল, যার টলটলে জলে প্রতিবিম্বিত হয় ৫৫০ ফুট দীর্ঘ স্মারকস্তম্ভ ওয়াশিংটন মনুমেন্ট, তার দুই ধারেও কোনো মানুষ নেই। রয়েছে ৪০০ আলোকবাতি। যে চার লাখ মার্কিন নাগরিক করোনার কারণে মৃত্যুবরণ করেছেন, এই পতাকা ও আলোকবাতি তাঁদেরই প্রতিনিধি।

কংগ্রেস ভবন পেছনে রেখে নির্মিত হয়েছে সুউচ্চ মঞ্চ। আজ বুধবার ওয়াশিংটন সময় মধ্যদুপুরে (বাংলাদেশ সময় রাত ১১টা) এ মঞ্চে দাঁড়িয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন ও কমলা হ্যারিস। তাঁদের শপথ পড়াবেন প্রধান বিচারপতি জন রবার্টস ও বিচারপতি সোনিয়া সটোমাইয়র।

অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকছেন হাজারখানেক অতিথি, যাঁদের অধিকাংশই কংগ্রেস সদস্য ও বাইডেন-হ্যারিস পরিবারের লোকজন। থাকবেন বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।থাকছেন না শুধু বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শপথ অনুষ্ঠানের ঘণ্টাতিনেক আগে স্ত্রী মেলানিয়াসহ ওয়াশিংটন ছেড়ে ট্রাম্প চলে যাবেন ফ্লোরিডায়। বিভক্তির রেস টেনে ধরেই বিদায় নিচ্ছেন ট্রাম্প।

এদিকে, নিরাপত্তার ত্রুটি নেই বাইডেনের শপথ অনুষ্ঠান ঘিরে। মোড়ে মোড়ে তল্লাশি চৌকি, বেরিকেডসহ সবধরণের ব্যবস্থা রাখা হয়েছে বিশৃঙ্খলা এড়াতে। গেল ৬ জানুয়ারি ঘটে যাওয়া হামলায় দেশটির ৬ জন প্রাণ হারান। ক্ষমতার পালাবদলের সময় এমন হত্যাকাণ্ডের নজির হয়ত কমই আছে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের ইতিহাসে। তবে সব ছাপিয়ে অবশেষে গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে যাচ্ছে দেশটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭