ওয়ার্ল্ড ইনসাইড

বাইডেনের পথ কী মসৃণ হবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/01/2021


Thumbnail

যুক্তরাষ্ট্রে রাজনৈতিক বিভক্তি তো থেকেই গেল। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সুন্দরভাবে ক্ষমতা ছাড়লে হয়ত আজ অন্যরকম এক অভিষেক অনুষ্ঠান হতো জো বাইডেনের। হেরে গেলেও ট্রাম্পের যে বিপুল ভোট রয়েছে, সমর্থন রয়েছে তা সবারই জানা। সেকারণে বাইডেনের সামনে এখন কঠিন চ্যালেঞ্জ।

বৈশ্বিক সম্পর্কের টানাপোড়েন ঠিক করা, করোনা ভাইরাস নিয়ন্ত্রণ ও অর্থনীতি চাঙা করা তাঁর সামনে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বাইডেন এমন এক সঙ্কটের মধ্যে ৪৬তম প্রেসিডেন্টের ক্ষমতা নিতে ‍যাচ্ছেন যখন করোনা ভাইরাসে দেশটির লাখ লাখ মানুষের প্রাণ গেছে। তাই বাইডেনের প্রথম কাজই হচ্ছে করোনা মোকাবিলায় কঠোর পদক্ষেপ নেয়া।

অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলায় বাইডেন এরইমধ্যে একটি উচ্চাশাপূর্ণ কর্মসূচি ঘোষণা করেছেন, যার কেন্দ্রে ১ দশমিক ৯ টিলিয়ন ডলারের প্রণোদনা প্রস্তাব রয়েছে। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, প্রথম ১০০ দিনে তিনি ১০০ মিলিয়ন মানুষকে কোভিড টিকা প্রদান করবেন। অবকাঠামো উন্নয়নে আড়াই ট্রিলিয়ন ডলারের একটি পরিকল্পনা বাস্তবায়ন করবেন। জলবায়ু সংকট রোধে তাঁর রয়েছে একটি ব্যয়বহুল দীর্ঘমেয়াদি পরিকল্পনা। অভিবাসন সংকট নিরসনে ব্যাপক সংস্কার কর্মসূচিও তিনি প্রস্তাব করেছেন।

এর কোনোটার বাস্তবায়নই এতো সহজ নয়। অনেকের ধারণা, যা সম্ভব, তার চেয়ে বেশি প্রতিশ্রুতি দিয়ে ফেলেছেন বাইডেন ।পরিকল্পনা বাস্তবায়ন বিলম্বিত হলে অথবা প্রত্যাশামতো ফল না পেলে, ঝামেলায় পড়তে পারেন বাইডেন।

শুরু থেকেই একটি পদ্ধতিগত বিপদের মুখোমুখি হতে হবে বাইডেনকে। নিজের মন্ত্রিসভার সদস্যদের নিয়োগ নিশ্চিত করতে তাঁকে সিনেটের দ্বারস্থ হতে হবে। অভিশংসন বিচার শুরু হলে তা শেষ না হওয়া পর্যন্ত সিনেট অধিবেশন একটানা চলবে, যার ফলে বাইডেন প্রশাসনের কাজকর্ম বিঘ্নিত হবে। এ বিবেচনা মাথায় রেখে সিনেটের নতুন ডেমোক্রেটিক নেতা চাক শুমার সিনেট অধিবেশনকে দুই ভাগে ভাগ করার প্রস্তাব করেছেন। প্রাতঃকালীন অধিবেশনে বাইডেন অ্যাজেন্ডা নিয়ে আলোচনা হবে, দুপুর থেকে বসবে অভিশংসন বিচার।

৬ জানুয়ারির ঘটনার পর নিরাপত্তা প্রশ্নে উদ্বেগ বেড়েছে, সে কারণে যত দ্রুত সম্ভব জাতীয় নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত সদস্যদের মনোনয়ন নিশ্চিত করার ব্যাপারে রিপাবলিকান সিনেটরদের ওপর চাপ বাড়ছে।

ডেমোক্রেটদের ভাবনা, শপথ গ্রহণের পর প্রথম এক-দুই দিনের মধ্যে তাঁরা হোমল্যান্ড সিকিউরিটি ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পদটি নিশ্চিত করতে সক্ষম হবেন। 

বাইডেনকে শুধু ট্রাম্প-সমর্থক ও রিপাবলিকান কংগ্রেস সদস্যদের বিরোধিতা নয়, নিজ দলের ভেতরের ঝামেলাও মেটাতে হবে।

ভাষ্যকার জনাথন এলেন মন্তব্য করে বলেছেন, বাইডেনের জন্য জেতাটা ছিল সহজ। কঠিন কাজটা শুরু হলো এখন থেকে।

যদিও বাইডেন জেতার পর থেকেই ঐক্যের ডাক দিয়ে আসছেন। তবে সব চ্যালেঞ্জে মোকাবিলা করে আগামী ৪ বছর কেমন দৃশ্যমান হয় বাইডেনের শাসনকাল, সেটাই দেখার বিষয়।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭