ইনসাইড টক

‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্যাপারে উদার হতে পারেন জো বাইডেন’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/01/2021


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের বড় চ্যালেঞ্জ হবে করোনা মহামারী মোকাবেলা করা। এতে ৩ থেকে ৬ মাসের বেশি সময় লাগতে পারে। এক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্যাপারে উদার হতে পারেন তিনি।

প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ গ্রহণ ও মার্কিন কূটনীতির বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেছেন তিনি। পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান। 

ড. ইমতিয়াজ আহমেদ বলেন, মার্কিন নির্বাচন হয়েছে অনেক আগেই কিন্তু অনেক টালবাহানা ও জল্পনা-কল্পনার পর অবশেষে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে ডো বাইডেন শপথ গ্রহণ করতে যাচ্ছেন আজ। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর ডো বাইডেনের সামনে অনেকগুলো চ্যালেঞ্জ আসতে পারে। তার মধ্য বড় চ্যালেঞ্জ হচ্ছে করোনা মাহামারী মোকাবেলা করা। এরপর স্থানীয় রাজনীতি নিয়ন্ত্রণ করে রাষ্ট্রীয় দায়িত্ব পালন। অন্যদিকে শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গ বিরোধের বিষয়টাও জো বাইডেনকে ভোগাবে। এ ছাড়া নির্বাচনে পরাজীত হওয়ার পরেও ডোনাল্ড ট্রাম্প যেহেতু ক্ষমতা ধরে রাখতে অনেক টালবাহান করেছেন কাজেই দেশব্যাপী ট্রাম্পের সমর্থক গোষ্ঠিকে ম্যানেজ করে রাষ্ট্রিয় সিদ্ধান্ত নেয়া নবনির্বাচিত প্রেসিডেন্টের জন্য কিছুটা চ্যালেঞ্জের। 

তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডো বাইডেন ক্ষমতায় আসায় আর যাই হোক ট্রাম্পের আমলের মতো হবে না। জো বাইডেন যেহেতু আগে বহুদিন মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন সেহেতু পররাষ্ট্রনীতি, কূটনীতি, সরকার পরিচালনা এবং প্রশাসনিক বিষয়গুলো তিনি ভালো ভাবেই সামাল দেবেন। 

জো বাইডেনের ক্ষমতা গ্রহণে বাংলাদেশের সঙ্গে মার্কিন সম্পর্কের কোনো পরিবর্তন আসবে কি না জানতে চাইলে এই আন্তর্জাতিক বিশ্লেষক বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্ক অনেকটা অর্থনৈতিক। করোনা পরিস্থিতির মধ্যে এই মূহুর্তে আমাদের অর্থনৈতিক কর্মকাণ্ড যেহেতু ভালো হচ্ছে কাজেই তাদের সাথে আসাদের সম্পর্ক ভালোই থাকবে। তবে বাংলাদেশের আশা থাকবে যুক্তরাষ্ট্র যেন রোহিঙ্গা ইস্যুতে আরও সোচ্চার হয় এবং রোহিঙ্গা প্রত্যাবর্তনে আন্তর্জাতিকভাবে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করে।  

জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে বড় কোনো পরিবর্তন আসতে পারে কি না জানতে চাইলে তিনি বলেন, চীনের সাথে যুক্তরাষ্ট্র কি ধরনের সম্পর্ক করে সেটা দেখা দরকার। জলবায়ু মোকাবেলা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতি কিছুটা উদারনীতি গ্রহণ করতে পারে তিনি। তবে জো বাইডেনের আমল ডোনাল্ড ট্রাম্পের মত হবে না। জো বাইডেন সামনে কি ধরনের নীতি গ্রহণ করেন সেটার ওপরে নির্ভর করছে আন্তর্জাতিক সম্পর্ক।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭