ওয়ার্ল্ড ইনসাইড

বাইডেন যুগ কীভাবে বদলে দেবে বিশ্বকে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/01/2021


Thumbnail

যুক্তরাষ্ট্রের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পর ক্ষমতা গ্রহণ করেন জো বাইডেন। প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়েও এবার যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশী আলোচিত নাম ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকাকালীন আলোচিত-সমালোচিত অনেক কাজ করেছেন যা দেশের ভাবমূর্তি নষ্ট করেছে।

বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস কীভাবে কাজ করবে এবং বিশ্বকে নেতৃত্ব দিবে সেটা ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বের সাথে তুলনামূলক বিশ্লেষণ করলে বুঝা যাবে যে ভবিষতে কি হতে পারে বিশ্বে। ট্রাম্প ক্ষমতায় থাকাকালীন সময় নানারকম নিয়ম-নীতি, নিষেধাজ্ঞা, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সঙ্গে সম্পর্ক ত্যাগ ইত্যাদি কাজ করেছিল। এর ফলে ট্রাম্প নিজের দেশে এবং আন্তর্জাতিক মহলে ব্যপকভাবে সমালোচিত হয়। তিনি যুক্তরাষ্ট্রে নতুন করে বর্ণবাদ বৈষম্য, অভিসবাসন সংকট সৃষ্টি করে।

ট্রাম্প আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সঙ্গে সম্পর্ক ত্যাগ, আর্থিক সাহায্য না করার কারণে আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি নষ্ট হয়। সেক্ষেত্রে প্রেসিডেন্ট জো বাইডেন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

জলবায়ু ইস্যুতে ট্রাম্প কোন পদক্ষেপ নেয়নি। বরং তুচ্ছ তাচ্ছিল্ল করেছিল, যা বিশ্বের জন্য হুমকি স্বরূপ। এদিকে জো বাইডেন বলেছে যে, প্যারিস জলবায়ু চুক্তি তিনি বাস্তবায়ন করার চেষ্টা করবে।

ডোনাল্ড ট্রাম্প অভিবাসন কমিয়ে আনা, ভিসায় কড়াকড়ি আরোপ, অনেক দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের নিষেধাজ্ঞা আরোপ সহ নানা নিয়ম-নীতি করেছিল। কিন্তু জো বাইডেন এসে ঘোষণা দিল যে ৮ বছরের মধ্যে ৮ কোটি অবৈধ লোককে বৈধতা দেয়া হবে। এর ফলে ট্রাম্পের সময় যুক্তরাষ্ট্রে যে অভিবাসী বিদ্বেষী অবস্থা দেখা গেছে তার পরিবর্তন হবে। জো বাইডেন যুগে যুক্তরাষ্ট্র অভিবাসীদের জন্য উন্মুক্ত হবে বলে মনে করছে অনেকেই।

ট্রাম্প নির্বাচনের ইশতেহারে ঘোষণা দিয়েছি যে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করবে। পার্শ্ববর্তী দেশগুলোর সাথেও তার সম্পর্ক ভালো ছিল না। জো বাইডেন এর সময়ে সেই সম্পর্কগুলো পুনরায় স্বাভাবিক হবে বলে মনে করা হচ্ছে।

ট্রাম্প যুগে বর্ণবাদ বৈষম্য চরম আকার ধারণ করেছিল। তিনি পরিকল্পিতভাবে বর্ণবাদকে উস্কে দিয়েছিলেন। এই বর্ণবাদ বৈষম্য বন্ধের ক্ষেত্রেও প্রেসিডেন্ট জো বাইডেন গুরত্বপূর্ন ভূমিকা রাখবে।

যুক্তরাষ্ট্র পৃথিবীর একটি বড় দেশ। বর্তমানে বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র। কারণ আন্তর্জাতিক সংস্থাগুলোতে আর্থিক সহয়তা সহ সব ধরণের সহায়তা সবচেয়ে বেশী করে থাকে যুক্তরাষ্ট্র। অর্থনীতি, সামরিক দক্ষতা, প্রযুক্তি সহ সবদিকেই এগিয়ে তারা। এজন্য বর্তমানে বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র। বিশ্বের ক্ষমতাধর একটি রাষ্ট্র যদি উত্তেজনা ছড়ায় তাহলে তো বিশ্বে উত্তেজনা সৃষ্টি হবেই। ট্রাম্প যুগে বিশ্বজুড়ে যে উত্তেজনা ছড়িয়ে পড়েছিল সেখান থেকে বিশ্বকে একটি স্বাভাবিক পরিস্থিতিতে নিয়ে আসতে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন গুরত্বপূর্ন ভূমিকা রাখবে বলে মনে করছেন অনেকেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭