ওয়ার্ল্ড ইনসাইড

ট্রাম্পের কী হবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/01/2021


Thumbnail

যুক্তরাষ্ট্রের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনেকগুলো অপকর্ম রয়েছে। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যাবহার, দূর্নীতি সহ নানা অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্রের সংবিধান অনুসারে সাংবিধানিক প্রতিরোধ ক্ষমতায় কোন ব্যক্তি প্রেসিডেন্ট থাকাকালীন তার বিচার করা যাবে না, তার বিরুদ্ধে মামলা করা যাবে না। কিন্তু ক্ষমতা চলে গেলে তখন সে কেবলই দেশের একজন সাধারণ নাকরিক। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতার হস্তানতরের পর তার বিরুদ্ধে কমপক্ষে ৫ টি মামলা হতে পারে।

প্রথমত, তার বিরুদ্ধে যে মামলা হতে পারে সেটা হবে ক্যাপিটাল হিলের ঘটনায়। সদ্য বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট তার সমর্থক ও অনুগামীদের ক্যাপিটাল ভবেন আক্রমণ করার জন্য উস্কে দিয়েছিলেন বলে অভিযোগ আছে। এটি যদি প্রমাণিত হয় তাহলে তার বিরুদ্ধে মামলা হতে পারে।

দ্বিতীয়ত, যুক্তরাষ্ট্রের সংবিধান অনুসারে কেউ যদি বর্ণবাদ বৈষম্য ছড়ায় তাহলে সে রাষ্ট্রদোহী হিসেবে বিবেচিত হবে। ট্রাম্প যে কাজগুলো করেছে সে কাজগুলো অনেকটাই রাষ্ট্রদোহীতার সামিল বলে মনে করা হচ্ছে।

তৃতীয়ত, ট্রাম্প শেষের দিকে প্রেসিডেন্টের ক্ষমতা প্রয়োগ করে অনেক মানুষকে ক্ষমা করে দিয়েছে। তার এই ক্ষমাগুলো নিয়েও সে চ্যালেঞ্জের মুখে পড়তে পারে।

চতুর্থত, তিনি সোশ্যাল মিডিয়াতে যে মিথ্যাচার ছড়িয়েছে এর জন্য তার শাস্তি হতে পারে।

পঞ্চমত, ট্রাম্পের বিরুদ্ধে আয়কর ফাঁকি, দূর্নীতি সহ নানা অভিযোগ রয়ছে। এজন্য তার বিরুদ্ধে মামলা হতে পারে।

অন্যান্য প্রেসিডেন্টরা যেমন- বারাক ওবামা `A Promised Land` বইটি লিখেছেন, কেউ অবসর গ্রহণ করেছেন, কেউ বই লিখেছেন, কেউ খামার করে, কেউ বক্তৃতা দিয়ে দিয়েছেন। কিন্তু ট্রাম্পের কি হবে?



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭