ওয়ার্ল্ড ইনসাইড

বাংলাদেশে কী মার্কিন হস্তক্ষেপ বাড়বে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/01/2021


Thumbnail

অতীত ইতিহাস বলে মার্কিন যুক্তরাষ্ট্রে ডেমোক্রেটিক পার্টি ক্ষমতায় আসলে শুধু বাংলাদেশেই নয় এই উপমহাদেশের ব্যাপারে ডেমোক্রেটরা নাক গলায়। তবে এবারের প্রেক্ষাপট আরও ভিন্ন। এবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট হয়েছেন কমলা হ্যারিস এবং তিনি ভারতীয় বংশোদ্ভুত। ফলে অনেকে বলছেন কমলা হ্যারিস এবং ডেমোক্রেটিক পার্টি এই দুই বিবেচনায় বাংলাদেশে মার্কিন হস্তক্ষেপ বাড়তে পারে।

আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, বিগত দিনে চীনের সাথে মার্কিন সম্পর্ক খারাপের দিকে যাচ্ছে। অন্যদিকে বাংলাদেশের সাথে চীনের ব্যাবসায়িক সম্পর্ক বাড়ছে এবং বাংলাদেশের বড় বড় অবকাঠামোগত উন্নয়নের অংশিদার হচ্ছে চীন। ফলে কথা উঠছে ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক কিছুটা শীতল হচ্ছে কি না?। এই পরিস্থিতিতে ভারতকে সাথে নিয়ে আমেরিকা বাংলাদেশে চীন বিদ্বেষী ভূমিকা নিতে হস্তক্ষেপ করতে পারে। ফলে বাংলাদেশে সামনের দিনগুলোতে মার্কিন হস্তক্ষেপ বাড়ার সম্ভাবনা দেখা  যাচ্ছে। 

এ ছাড়া ভারতীয় উপমহাদেশে চীনের আধিপত্য দিন দিন বাড়ছে আর বর্তমান এই অঞ্চলে মার্কিন মিত্র পাকিস্তান ও ভারত হলে পাকিস্তানের শক্তি কমে যাওয়া এবং অর্থনৈতিকভাবে অনেকটাই চীনের মুখাপেখী হওয়ার ফলে আমেরিকা ভারতের দিকে ঝুঁকছে। ফলে ভারতকে সাথে নিয়ে বাংলাদেশে হস্তক্ষেপ বাড়াতে পারে আমেরিক।

এর আগে বারাক ওবামা, বিল ক্লিনটনসহ ডেমোক্রেটরা যখন ক্ষমতায় ছিলো তখন বাংলাদেশে মার্কিন হস্তক্ষেপ বেড়েছিলো। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় জামায়াত যুদ্ধাপরাধী রাজাকার ছিলো এবং বাংলাদেশের বিপক্ষে অবস্থান নিয়েছিলো। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি ক্ষমতায় আসার পরে তাদের ফাঁসি রায় হয় এবং সেই রায় কার্যকর যাতে না হয় সেই বিষয়েও মার্কিনিরা নাক গলিয়েছিলো। 

ড. মোহাম্মদ ইউনূস যখন বয়সের কারণে গ্রামীণ ব্যাংকের দায়িত্ব পালনে অযোগ্য হলেন তখন হিলারি ক্লিনটন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে উত্তপ্ত বাক্য বিনিময় করেছিলেন। যদিও প্রধানমন্ত্রী যথেষ্ট ধৈয্যের পরিচয় দিয়েছিলেন। বিল ক্লিনটন যখন মার্কিন প্রেসিডেন্ট ছিলেন তখন তিনি ড. মোহাম্মদ ইউনুসকে নোবেল পুরস্কার দেয়ার জন্য শুপারিশ করেছিলেন। এ ছাড়া গত নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের সাথে হিলারি ক্লিনটন যখন প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তখন ড. মোহাম্মদ ইউনূস প্রকাশ্যে তার পক্ষে কাজ করেছিলেন। তখন বিভিন্ন মহলে কথা উঠেছিলো যে হিলারি ক্লিনটন জিতলেই ড. ইউনূস ক্ষমতাধর ব্যক্তিতে পরিণত হবেন। ফলে সবকিছু বিবেচনায় নিয়ে এই পরিস্থিতিতে বাংলাদেশে মার্কিন হস্তক্ষেপ বাড়ার সম্ভাবনা দেখছেন বিশ্লেষকরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭