ওয়ার্ল্ড ইনসাইড

ভ্যাকসিন পেলো বাংলাদেশ!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/01/2021


Thumbnail

করোনা নিয়ন্ত্রণে আগেই সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। বিশ্বের দাপুটে দেশগুলো যখন করোনা সামাল দিতে হিমশিম খাচ্ছে, ঠিক তখন সরকারের সঠিক সিদ্ধান্তে করোনা থেকে রক্ষা পেয়েছে বাংলাদেশের বহু মানুষ। দেশে ষার্টোধ্ব মৃত্যুর সংখ্যা বেশি হলেও অন্যরা অনেকটা নিরাপদেই আছেন। সম্প্রতি ব্লুমবার্গ  তাদের প্রতিবেদনে বিশ্বের করোনা আক্রান্তের দেশগুলোর মধ্যে নিয়ন্ত্রণের তালিকায় বাংলাদেশ ২০তম এমন একটি খবরও প্রকাশ করে।

এবার করোনা মোকাবিলায় আরও অনেকটা আশবাদি বাংলাদেশ। কেননা ভারতের উপহার হিসেবে দেওয়া ২০ লাখ করোনার টিকা আজ বৃহস্পতিবার ঢাকায় এসে পৌঁছেছে।

ভারতের উপহার দেওয়া ২০ লাখ করোনার টিকা নিয়ে এয়ার ইন্ডিয়ার একটি উড়োজাহাজ ১১টার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। 

দেশে ভ্যাকসিন আসায় আনন্দিত অধিকাংশ মানুষ। তবে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু করার সঙ্গে সঙ্গে ভ্যাকসিন নিয়ে সাধারণ মানুষের ভুল ধারণা যেনো না তৈরি হয় সেদিকে খেয়াল রাখা দরকার। ভ্যাকসিনের সুষম বন্টনও জরুরি বলছেন বিশ্লেষকরা। 

ভ্যাকসিন আবিষ্কারের পর এতো দ্রুত বাংলাদেশ ভ্যাকসিন পাবে সেটা অনেকটা দুরাশাই ছিলো। যুক্তরাজ্য প্রথম ভ্যাকসিনেশন শুরু করে। এরপর যুক্তরাষ্ট্র, কানাডাসহ আরও কয়েকটি দেশ। গেল ১৬ জানুয়ারি নিজ দেশে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু করে ভারত। এরপর দেশটির সরকার সিদ্ধান্ত নেয় প্রতিবেশি ৬টি রাষ্ট্রে তারা ভ্যাকসিন পাঠাবে। বুধবার ভুটান ও মালদ্বীপ প্রথমে ভারতের ভ্যাকসিন পায়। এরপর পেলো বাংলাদেশ। 

ভ্যাকসিন নিয়ে কূটনৈতিক সম্পর্কের বিচার বিশ্লেষণ থাকলেও চীনের আগে ভ্যাকসিন উপহার পাঠিয়ে সম্পর্ক আরও জোরদার করার সুযোগটি হাতছাড়া করতে চায়নি ভারত। 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭