ওয়ার্ল্ড ইনসাইড

দক্ষিণ এশিয়ায় ভারতের ভ্যাকসিন পাচ্ছে না পাকিস্তান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/01/2021


Thumbnail

ভারত প্রতিবেশী বন্ধু দেশগুলোতে বিনা পয়সায় করোনা ভাইরাসের টিকা পাঠানোর যে কর্মসূচি হাতে নিয়েছে, তার আওতায় বুধবার ভুটান ও মালদ্বীপে বেশ কয়েক লাখ ডোজ কোভিশিল্ড পাঠানো হয়েছে।  তবে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশই আপাতত সবচেয়ে বেশি পরিমাণে উপহার পেলো, যার পরিমাণ অন্তত ২০ লাখ ডোজ। বৃহস্পতিবার বাংলাদেশে পৌঁছেছে ভ্যাকসিনের চালান।

ভারত সরকার  ভ্যাকসিন দেয়ার এই উদ্যোগের নাম দেয় ``ভ্যাক্সিন মৈত্রী``। দক্ষিণ এশিয়ায়  চীনের তৈরি টিকা সিনোভ্যাক বা সিনোফার্মকে টেক্কা দেওয়া এবং নিজেদের সুসর্ম্পক আরও জোরদার করার লক্ষ্যে ভারত ভ্যাকসিনের এই উপহার পাঠাচ্ছে, এমন ধারণা কূটনৈতিক বিশ্লেষকদের।

দুই সপ্তাহ আগে শ্রীলঙ্কা সফরে গিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, "কোভিড আসলে বন্ধু দেশগুলোর সঙ্গে সহযোগিতার আরও দিগন্ত খুলে দিয়েছে, আর ``নেইবারহুড ফার্স্ট`` নীতির অংশ হিসেবে ভারত এখানেও প্রতিবেশীদেরই সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে।"

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্ধৃত করে তিনি বলেন, "ভ্যাক্সিনের ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতাকে ভারত তাদের একটা কর্তব্য হিসেবেই দেখছে।"

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, বাংলাদেশ যে ভ্যাক্সিন পেলো তার পুরোটাই অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত কোভিশিল্ড যা তৈরি করেছে ভারতের সিরাম ইনসস্টিটিউট।

এ ছাড়া ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও মরিশাস থেকে প্রয়োজনীয় ছাড়পত্র মিললেই ওই তিনটি দেশেও টিকা উপহার পাঠানো হবে। "পাকিস্তান বাদ, কারণ প্রায় দুই বছর হতে চলল ভারতের সঙ্গে সরকারি স্তরে তাদের প্রায় কোনও সম্পর্ক নেই।"



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭