ইনসাইড টক

‘ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় মৃত্যুর ঝুঁকি নেই’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/01/2021


Thumbnail

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা এবং বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেছেন, ভ্যাকসিন নিয়ে অনেকের মধ্যে এক ধরনের অতঙ্ক তৈরি হয়েছে। তবে এই ভ্যাকসিন নিয়ে যদি কারও পার্শ্বপ্রতিক্রিয়া হয়ও তাতে মৃত্যুর ঝুঁকি নেই। 

টিকা ব্যবস্থাপনা ও টিকা দানের পর অনাকাঙ্ক্ষিত পার্শ্বপ্রতিক্রিয়া মোকাবেলার বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেছেন তিনি। পাঠকদের জন্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান।

ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, টিকা প্রদানের জন্য ইতিমধ্যে বিশেষজ্ঞদের দিয়ে কমিটি করা হয়েছে একইসাথে ভ্যাকসিন বিতরণ ও ভ্যাকসিন দেয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া মোকাবেলা যথেষ্ট প্রস্তুতি নিচ্ছে সরকার। এ ছাড়া ভ্যাকসিন নেয়ার পর কোনো ব্যক্তির যদি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় তাহলে হাসপাতালে বেডের ব্যবস্থা করতে হবে। এ লক্ষে যে হাসপাতালে ভ্যাকসিন দেয়া হবে সেই হাসপাতালে আলাদা শয্যার ব্যবস্থা রাখতে হবে যাতে কেউ অসুস্থ হলে তাৎক্ষণিক সেখানে চিকিৎসা দেয়া যায়। 

ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, বাংলাদেশের জনসংখ্যা আয়তনের তুলনায় অনেক বেশি ফলে অল্প জায়গায় অনেক বেশি মানুষের বসবাস। অন্যদিকে বর্তমান বাংলাদেশে শীতকাল চলছে তার পরেও করোনা মোকাবেলায় অন্যান্য দেশের তুলনায় আমরা অনেক ভালো অবস্থানে আছি। শুরুতে কিছু অসঙ্গতি দেখা দিলেও পরে সরকার খুব ভালোভাবেই করোনা মোকাবেলা করছে। এরপর নানা মহলে কথা উঠেছিলো যে বাংলাদেশ যথাসময়ে করোনার টিকা পাবে না কিন্তু ইতিমধ্যে সেই ধাপটাও পার করে ভারত থেকে ইতিমধ্যে ২০ লাখ ডোজ ভ্যাকসিন এসেছে। কাজেই সামনের ধাপগুলো ভালোভাবে মোকাবেলা করার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার। অন্যদিকে টিকা বিতরণ ও সংরক্ষণের জন্য সরকার ইতিমধ্যে যাবতীয় ব্যবস্থাপনা করেছে। টিকাদানের জন্য বাংলাদেশের অভিজ্ঞতা অনেক আগের এবং টিকাদানে আমাদের লোকবল, প্রশিক্ষণসহ যাবতীয় অবকাঠামো আগেই তৈরি আছে। সুতরাং ভ্যাকসিন নিয়ে ভাবনার তেমন কিছু নেই।  

ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন আরও বলেন, বাংলাদেশের জনসংখ্যা অনেক বেশি সেই বিবেচনায় এখন যেসব উৎস থেকে ভ্যাকসিন আসার কথা সেগুলো আসার পরেও আরও অনেক ভ্যাকসিন প্রয়োজন হবে। সেক্ষেত্রে আমাদের আরও কিছু দেশ থেকে ভ্যাকসিন আনার জন্য প্রচেষ্ঠা চালানো দরকার যদিও সরকার ইতিমধ্যে বিষয়টি নিয়ে কাজ করছে। এজন্য চীন এবং রাশিয়ার থেকে ভ্যাকসিন আনার উদ্যোগ নেয়া দরকার বলেও জানান এই চিকিৎসক নেতা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭