ইনসাইড বাংলাদেশ

এক পলকে সব খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/01/2021


Thumbnail

দেশের খবর

টিকা এলো বাংলাদেশে

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ও ভারতের সেরাম ইনস্টিটিউট প্রস্তুতকৃত করোনার টিকার ২০ লাখ ডোজ টিকা ভারত সরকারের উপহার হিসাবে বাংলাদেশে এসে পৌঁছেছে। টিকা নিয়ে এয়ার ইন্ডিয়ার একটি উড়োজাহাজ আজ বেলা ১১টার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ঢাকায় ভারতীয় হাইকমিশন এ জানায়। আজ দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর হাতে উপহারের এই টিকা তুলে দেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

৮ ফেব্রুয়ারি থেকে সারা দেশে করোনার টিকাদান শুরু

আগামী ৮ ফেব্রুয়ারি থেকে সারা দেশে করোনার টিকাদান কর্মসূচি শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, `করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ যেমন সফল হয়েছে টিকাদানের ক্ষেত্রেও তেমন সফল হবে।`

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হাইকোর্টে রিট

করোনা সংক্রমনের কারনে গত বছরের মার্চ থেকেই বন্ধ ঘোষণা করা হয় দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। বাংলাদেশের করোনা সংক্রমণ নিয়ন্ত্রনে আসলে জনজীবন সবাভাবিক হতে শুরু করলেও শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। অবশেষে আজ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হাইকোর্টে রিট করা হয়েছে।

পরীক্ষা ছাড়াই এসএসসি-এইচএসসির ফল প্রকাশে ৩ বিল পাসের সুপারিশ

করোনা মহামারির মতো বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই এসএসসি, এইচএসসি এবং সমমানের ফল প্রকাশে সংসদে উত্থাপিত পৃথক তিনটি বিল পাসের সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আজ সংসদ অধিবেশনে প্রতিবেদন তিনটি উত্থাপন করেন সংসদীয় কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা।

পি কে হালদারের মা সহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা স্থগিতে আপিল

এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার (পি কে) হালদারসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞায় হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত চেয়ে আপিল আবেদন করা হয়েছে। সাবেক শিক্ষাসচিব ও পিপলস লিজিং-এর চেয়ারম্যান নজরুল ইসলাম খান এই আপিল আবেদন করেছন। রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন।

 

আন্তর্জাতিক

ভারতে সেরাম ইনস্টিটিউটের নির্মাণাধীন ভবনে আগুন

ভারতের পুনেতে সেরাম ইনস্টিটিউটের নির্মাণাধীন ভবনে আগুন লাগার ঘটনা ঘটেছে। এনডিটিভি জানিয়েছে এ তথ্য। 

বৃহস্পতিবার দুপুরে ১ নম্বর টার্মিনালের গেটে আগুন দেখা যায়। কালো ধোঁওয়া ছড়িয়ে পড়ে পুরো এলাকায়। খবর পেয়ে দ্রুত ফায়ার সার্ভিসকর্মীরা এসে আগুন নেভানোর চেষ্টা করে। তবে আগুন লাগার কারণ এখনও জানা যায়নি। দুপুর তিনটে নাগাদ এই অগ্নিকাণ্ড  ঘটে।

প্রচুর পরিমাণে করোনার টীকা মজুত থাকার কথা সেরামে। অগ্নিকাণ্ডের ঘটনায় তা নিয়ে উদ্বেগ ছড়িয়েছে ভারত জুড়ে।

সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া হলো ভারতের পুনে শহরে অবস্থিত ভ্যাকসিন ও ইমিউনোবায়োলজিক ঔষধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান। এটি সাইরাস পুনাওয়ালা ১৯৬৬ সালে প্রতিষ্ঠা করেছিলেন। কোম্পানিটি  টিকার ডোজ উৎপাদনের সংখ্যার দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বড় টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান।

শপথ নেওয়ার প্রথম দিনেই মুসলিম নিষেধাজ্ঞা তুলে নেয়াসহ কয়েকটি আদেশ

শপথ নেয়ার কয়েক ঘণ্টার মাঝেই একগুচ্ছ নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। এসব আদেশের মাঝে প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরা, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফিরে আসা, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ বন্ধ করা এবং মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়াসহ মোট ১৫টি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে।

দক্ষিণ এশিয়ায় ভারতের কূটনীতিতে ভ্যাকসিন পাচ্ছেনা পাকিস্তান

করোনাভাইরাসের টিকা সংক্রান্ত কূটনীতির অংশ হিসেবে ভারত প্রতিবেশী বন্ধু রাষ্ট্রগুলোতে বিনা পয়সায় টিকা পাঠানোর যে কর্মসূচিতে হাত দিয়েছে, তার আওতায় গতকাল বুধবার ভুটান ও মালদ্বীপে বেশ কয়েক লাখ ডোজ কোভিশিল্ড পাঠানো হয়েছে। কিন্তু এই তালিকার বাইরে থাকছে ভারতের আরেক প্রতিবেশি পাকিস্তান। কারণ প্রায় দুই বছর ধরে ভারতের সঙ্গে সরকারি স্তরে পাকিস্তানের কোনও সম্পর্ক নেই।

চীনের বিরোধিতা সত্ত্বেও তাইওয়ানের সহযোগিতায় ডেনমার্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডাব্লিউএইচও) তাইওয়ানের যোগ দেওয়ার বিষয়টি নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনের জন্য সহযোগিতায় এগিয়ে আসছে ডেনমার্ক। চীনের বিরোধিতা সত্ত্বেও এ ব্যাপারে সহযোগিতার ব্যাপারে ভাবছে ডেনমার্কের পার্লামেন্ট। ডেনমার্কের গণমাধ্যম এবং তাইওয়ানের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

 

খেলাধুলা

সাকিবের বিপক্ষে রান করা কঠিন

প্রায় ১৫ মাস পর ১৫ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই ম্যাচসেরা হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার স্পিন-বিষে নীল হয়েছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচ শেষে তাই সাকিবের প্রসংশা করলেন প্রতিপক্ষ অধিনায়কও। জেসন মোহাম্মদ মনে করেন, মিরপুরে প্রথম ওয়ানডেতে সাকিবই ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছিলেন।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে বিদায় জানালেন মালিঙ্গা

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আর দেখা যাবে না শ্রীলঙ্কার তারকা বোলার লাসিথ মালিঙ্গাকে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) তার দল মুম্বাই ইন্ডিয়ান্সকে চলতি মাসের শুরুতেই অবসরের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছিলেন মালিঙ্গা।

সিরিজের দ্বিতীয় ম্যাচে আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ

প্রথমম্যাচে বড় ব্যাবধানে ওয়েস্টইন্ডিজকে হারানোর পরে পুর্ন মনোবল নিয়ে আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ। বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান স্বরূপে ফেরায় দ্বিতীয় ম্যাচেও জয়ের ধারা অব্যাহত রাখতে চায় টিম বাংলাদেশ।

ইংলিশ প্রিমিয়ার লিগে রাত ২ টায় মাঠে নামছে লিভারপুল–বার্নলি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭