ইনসাইড গ্রাউন্ড

ব্যাটিং দুর্বলতা দূর হবে আজ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/01/2021


Thumbnail

আজ হবে বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ওয়ানডে। তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ বাংলাদেশ জিতলেও ব্যাটিংয়ে তেমন ধার ছিলনা কারো। কম রানের টার্গেট করতে নেমেও শেষ মুহূর্তে হিমশিম খেতে হয়েছে বাংলাদেশের ব্যাটসম্যানদের। শেষ ৩০ রান করতে বাংলাদেশ হারায় ২ উইকেট। অন্যদিকে মারত ১২৩ রানের টার্গেট করতে নেমেও ৩৪ ওভার খেলতে হয় টাইগারদের। তবে এইসকল ভুল কি শুধরাতে পারবে বাংলাদেশ?

বোলিংয়ের পার্টটা খুব ভালভাবে সামাল দিয়েছে বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ফেরা, অভিষেক হাসান মাহমুদের দুর্দান্ত বোলিং, অন্যদিকে মোস্তাফিজের বোলিংয়ে কাটার ফিরে আসা সবই দেখেছে সমর্থকরা।

তবে প্রশ্ন আসে ব্যাটিং নিয়ে। প্রথমবার তিনে নামা শান্তর ১ রান, ব্যাটিংয়ে সাকিবের অফ ফর্ম এবং ওপেনিংয়ে নামা লিটন দাসও সুবিধা না করায় প্রশ্নের মুখে টাইগার ব্যাটসম্যানরা। একপর্যায়ে  ওয়েস্ট ইন্ডিজের স্পিনারদের বিপক্ষে রান করতে লড়াই করতে হয়েছিল বাংলাদেশের ব্যাটসম্যানদের। যদি আজকের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিংয়ে নিজেদের মেলে ধরতে পারে তবে খেলাটা কঠিন হয়ে যাবে বাংলাদেশের জন্য। 

তবে ব্যাটসম্যানদের এই অবস্থার কারণ জানিয়েছেন বাংলাদেশের নতুন অধিনায়ক তামিম। তামিম জানান, “পিচের কারণে ওয়েস্ট ইন্ডিজের স্পিনাররা সুবিধা পেয়েছিল। ফলে ব্যাটিং করা কঠিন ছিল। তবে নিজ দলের ব্যাটসম্যানদের দায়িত্বশীল ব্যাটিংয়ের প্রশংসা করেছেন তামিম। এতে জয় দিয়ে সিরিজ শুরু করতে পেরেছে টাইগাররা।“ এছাড়াও বৃষ্টির কারণে পিচ পরিবর্তন হয়ে গিয়েছিলো, যার ফলে ওয়েস্ট ইন্ডিজ স্পিনাররা এক্সট্রা সুবিধা পেয়েছিল বোলিংয়ে।

তামিম আরও বলেন, ‘এ উইকেট ব্যাট করা খুবই কঠিন ছিল। আক্রমণাত্মক শট খেলতে চাইলেও সেটি সম্ভব ছিল না। প্রথমদিকে আমি যখন উইকেট দেখেছি ভেবেছিলাম, এটি সত্যিই ভালো হবে। পুরো দিন কোন রোদ ছিল না। তাই আপনি কাউকে দোষ দিতে পারেন না। এ ধরনের উইকেটে আপনি দ্রুত রান ও আক্রমণাত্মক হতে পারবেন না।’

তবে সাকিবকে নিয়ে সবাই সন্তুষ্টি প্রকাশ করেছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, “অনেকের অনেক সন্দিহান ছিল, এতদিন পর ফিরে সাকিব কেমন পারফরম্যান্স করে। তবে আমার কোন সন্দেহ ছিল না। সে স্বাভাবিক খেলেছে। তার ব্যাটিং অর্ডারের বিষয়টা কোচের ওপর নির্ভরশীল। এছাড়া বোলিং-ফিল্ডিংয়েও ভালো করেছে দল।”       

সবশেষে বলা যায়, বোলিং এর পাশাপাশি ব্যাটিংয়েও ভাল করতে হবে বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজ দলকে খাটো করে দেখার কোন উপায় নাই। তো আজকের ম্যাচে ব্যাটিংয়ে বাড়তি নজর দিতে হবে কোচ এবং খেলোয়াড়দের।   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭