ওয়ার্ল্ড ইনসাইড

টিকা কূটনীতি: ভারত কি উপমহাদেশের মন গলাতে পারবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/01/2021


Thumbnail

উপমহাদেশে গত এক বছরে ভারত প্রায় কোনঠাসা হয়ে পড়েছে। চীনের সাথে উপমহাদেশের দেশগুলো যেমন শ্রীলংকার ভালো সম্পর্ক, মালদ্বীপে প্রচুর বিনিয়োগ, ভুটানের সাথে ভালো সম্পর্ক, নেপালে চীনপন্থীদের একটি সরকারই গঠন করা হয়েছে। বাংলাদেশের সাথে ভারতের তিস্তা চুক্তি, সীমান্ত হত্যা, পেঁয়াজ রপ্তানি সহ নানা বিষয় নিয়ে টানাপোড়ন চলছে। এদিকে পকিস্তানের সাথে তো ভারতের পূর্বশত্রুতা আছেই। এমন পরিস্থিতিতে ভারত টিকা কূটনীতির আশ্রয় নিল। তাই একমাত্র পাকিস্তান ছাড়া বন্ধুপ্রতীম সবগুলো দেশকেই টিকা উপহার পাঠিয়েছে ভারত। এর মাধ্যমে বুঝাই যাচ্ছে যে উপমহাদেশের দেশগুলোর সাথে ভারত বন্ধুত্বের বার্তা দিয়েছে। উপমহাদেশের দেশগুলোর সাথে সম্পর্কের যে টানাপোড়ন চলছে তা আবারও চাঙ্গা করতে চাচ্ছে।

একটা সময় এই উপমহাদেশের পুরোটাই ছিল ভারতের নিয়ন্ত্রণে। নেপাল, মালদ্বীপ ও শ্রীলঙ্কায় ভারত যা চাইত তাই হতো। ভুটানের অবস্থা তো ভারতের একটি অঙ্গরাজ্যের মতই ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতি ভিন্ন। ভারতীয় কূটনীতিকরা মনে করে এর মূল কারণ হলো চীনের আগ্রাসী অর্থনীতি। চীন উপমহাদেশে প্রচুর বিনিয়োগ করছে। প্রথমদিকে চীনের হস্তক্ষেপ শুধুমাত্র অর্থনীতিতে হলেও বর্তমানে চীন রাজনীতিতেও হস্তক্ষেপ করছে। চীনের অর্থনীতি আগ্রাসনের জন্য ভারত ইতিমধ্যে অস্ট্রেলিয়া, ব্রিটেন, আমেরিকা সহ অন্যান্য দেশগুলোকে নিয়ে অর্থনৈতিক উন্নয়নের জন্য উন্নয়ন মৈত্রী তৈরি করেছে। কিন্তু তাতেও খুব একটা লাভ হয়নি। পরবর্তিতে করোনাভাইরাস পরিস্থিতিতে বিশ্বব্যাপী টিকার হাহাকার এবং বিশ্ব স্বাস্থ সংস্থা বলছে যে উন্নত দেশগুলো যেভাবে টিকা মজুদ করছে তাতে গরীব মানুষদের জন্য টিকা পাওয়া কঠিন হবে। এক্ষেত্রে ভারত একটা চমক দেখালো। কিন্তু এই চমকের ফলে নিঃসন্দেহে ভারত যে উপমহাদেশের দেশগুলোতে একটা শুভ বার্তা দিয়েছে এবং বন্ধুত্বপূর্ন সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে চায় সেটি স্পষ্ট করেছে।

কিন্তু সমস্যা হলো প্রথম থেকে টিকা নিয়ে মানুষের মধ্যে যে আবেগ এবং প্রাপ্তির আকাঙ্ক্ষা ছিল, এখন টিকা নিয়ে মানুষের মধ্যে ততটাই সংশয়, দ্বিধা-দ্বন্দ কাজ করছে। এর কারণ হলো টিকার প্রভাব কেমন হবে, এর পার্শপ্রতিক্রিয়া কেমন হবে এসব নিয়ে মানুষের মধ্যে সংশয় রয়েছে। এর আগেও পৃথিবীতে যখন যে টিকা এসেছে, তখন শুরুর দিকে সেটা নিয়েও মানুষের মধ্যে একটা সংশয় দেখা গেছে। এর ফলে বিভিন্ন দেশগুলোতে সাধারণ মানুষের মধ্যেও টিকার প্রতি অনাগ্রহ দেখা যায়। এমনকি ভারতও যে লক্ষমাত্রা নিয়ে টিকা দেয়া শুরু করেছিল দেখা যাচ্ছে যে সেই লক্ষ্যমাত্রার চেয়ে পিছনে আছে। প্রথম দিনে ভারতে ৩ লক্ষ টিকা দেয়ার কর্মসূচী থাকলেও ২ লক্ষ টিকা দিতে পেরেছে। কারণ মানুষ টিকার ব্যাপারে খুব একটা উৎসাহ দেখাচ্ছে না। কাজেই শেষ পর্যন্ত টিকা কূটনীতি ভারতে কতটুকু সফল হবে সেটাই এখন দেখার বিষয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭