ইনসাইড এডুকেশন

জুনে সংক্ষিপ্ত সিলেবাসে হতে পারে এসএসসি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/01/2021


Thumbnail

আগামী জুন মাসে সংক্ষিপ্ত সিলেবাসে শুরু হতে পারে ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে এই পরীক্ষা নেওয়া হবে বলে জানা গেছে। 

সংক্ষিপ্ত সিলেবাসটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। শিক্ষা মন্ত্রণালয় থেকে সংক্ষিপ্ত সিলেবাসটি অনুমোদন হলে দ্রুতই শিক্ষাবোর্ডগুলো থেকে প্রকাশ করা হবে বলেও জানা গেছে।

বুধবার (২০ জানুয়ারি) এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান গণমাধ্যমকে বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে এসএসসি-সমমান পরীক্ষার্থীদের জন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছি। গত রোববার (১৭ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে সিলেবাস। অনুমোদন দেয়া হলে শিক্ষাবোর্ডগুলো থেকে তা প্রকাশ করা হবে এবং সে অনুযায়ী এ বছরের এসএসসি পরীক্ষা হবে।’

সংক্ষিপ্ত সিলেবাসে প্রতিটি বই থেকে ২০ থেকে ২৫ শতাংশ বিষয়বস্তু কমানো হয়েছে। শিক্ষার্থীরা পরবর্তী ক্লাসে গিয়ে যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেটিকে মাথায় রেখে সিলেবাস কমানো হয়েছে বলে জানান তিনি।

অন্যদিকে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের সিলেবাস শেষ করতে ফেব্রুয়ারি মাস থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ বিষয়ে ঘোষণা আসতে পারে শিগগিরই।

মাউশি সূত্রে জানা গেছে, ফেব্রুয়ারি থেকে সকল ক্লাসের শিক্ষার্থীর ক্লাস শুরু হবে না। চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস শেষ করতে ক্লাস শুরু করা হবে এবং ধাপে ধাপে অন্যান্য শ্রেণির ক্লাসের কার্যক্রম শুরু করা হবে।

উল্লেখ্য, দেশে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সেই ছুটি কয়েক ধাপে বাড়ানোর পর সর্বশেষ ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭