ইনসাইড পলিটিক্স

চসিক নির্বাচনে অন্যরকম চাপে বিএনপি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/01/2021


Thumbnail

আগামী ২৭ জানুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন। নির্বাচনকে ঘিরে প্রচার প্রচারণায় এবং নির্বাচনী আমেজে ব্যস্ত সময় পার করছে চট্টগ্রামবাসী। কিন্তু চসিক নির্বাচনে বিব্রতকর অবস্থায় রয়েছে বিএনপির প্রচার প্রচারণা। চট্টগ্রামের বাহির থেকে নেতাদের এনে প্রচার প্রচারণা চালাতে দেখা গেছে বিএনপি প্রার্থীদের।

চট্টগ্রামের রাজনীতি মূলত আঞ্চলিক রাজনীতি। সেখানে বাহির থেকে কোন নেতা এসে প্রভাব বিস্তার করতে পারে না। কিন্তু নির্বাচনকে ঘিরে বিএনপি চট্টগ্রামের বাহির থেকে আমানউল্লাহ আমান, খায়রুল কবির খোকন এর মত ভাড়াটে নেতা নিয়ে প্রচার প্রচারণার কাজ করছে। যদিও চট্টগ্রামে বিএনপির অনেক হেভীওয়েট নেতা আছে, যেমন- সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান, সাবেক মেয়র মীর মোহাম্মদ নাসিরুদ্দিন, সাবেক মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী সহ আরো অনেকেই। কিন্তু নির্বাচনকে ঘিরে এই নেতাদের এবং তাদের পরিবারেরও কোন তৎপরতা নেই।

তবে চট্টগ্রামের রাজনীতিতে বিএনপি সফলতা পেয়েছে জামায়াতের জন্য। কারণ চট্টগ্রামে জামায়াতের একটি ভালো ভোট ব্যাংক রয়েছে। ঐতিহাসিক ভাবেই চট্টগ্রামে জামায়াত-ছাত্র শিবির অনেক বেশী তৎপর। কিন্তু জামায়াত এখন পর্যন্ত বিএনপির সাথে কোন কার্যক্রমে নেই। চট্টগ্রামে যতবারই জয়লাভ করেছে বিএনপি ততবারই জামায়াতের ভোটের জন্য এবং সিনিয়র নেতাদের ঐক্যবদ্ধ থাকার জন্য জয়লাভ করে। কিন্তু চট্টগ্রামে বিএনপি এখন বিভক্ত অবস্থায় আছে। বিভক্তির কারণ হলো একদিকে আবদুল্লাহ আল নোমানের স্থায়ী কমিটিতে জায়গা না পাওয়ার হতাশা, অন্যদিকে আমীর খসরু মাহমুদ চৌধুরীর সাথে তার সম্পর্ক খারাপ। এছাড়াও বিএনপির অভ্যন্তরীণ নানা দ্বন্দ্ব এবং কোন্দল রয়েছে। সবকিছু মিলিয়ে রাজনৈতিক দ্বন্দ্ব, কোন্দল এবং অস্থিরতায় জর্জরিত বিএনপি। বাহিরে তাদের প্রচারণা দেখা গেলেও ভিতরে তারা নির্বাচনে ভোট পাওয়া এবং জয়ী হওয়ার ব্যাপারে কতটা আন্তরিক সেটি নিয়ে প্রশ্ন উঠেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭