ওয়ার্ল্ড ইনসাইড

৭৬ দিনের লকডাউনে ছিলো উহান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/01/2021


Thumbnail

চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউন জারির এক বছর পূর্ণ হলো ২৩ জানুয়ারি। ২০২০ সালের ২৩ জানুয়ারি শহরটিতে প্রথম লকডাউন জারি করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত অব্যাহত রাখা হয় সেই সিদ্ধান্ত। আর তা গড়ায় ৭৬ দিন পর্যন্ত। এই উহান থেকেই প্রথম বিশ্ববাসী জানতে পেরেছিলো করোনা ভাইরাসের কথা। পরে যে ভাইরাস মহামারি আকারে রুপ নেয়, তছনছ করে দেয় পুরো বিশ্বকে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে সর্বপ্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। দেশটির কর্তৃপক্ষ "রহস্যজনক অসুস্থতা" বলে  এটি মোকাবিলায় শুরুতে একটু আস্তে ধীরেই পদক্ষেপ নিয়েছিলো। যদিও চীন যখনই বুঝতে পারে এটা একটা সমস্যা, তখনই কর্তৃপক্ষ তা  কঠোরভাবে দমনের উদ্যোগ নেয়। তত দিনে সর্বনাশের যা ঘটার তা ঘটে যায়।

জানুয়ারির ২৩ তারিখ উহানে জারি করা হয় লকডাউন। চীনের নতুন বছর উৎযাপনের দুই দিন আগে উহানের রাস্তা জনশূন্য হয়ে পড়ে। ১১ মিলিয়ন লোককে কঠোর কোয়ারেন্টাইনে রাখা হয়। মুখের মাস্ক এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক হয়ে যায়। 

কয়েকদিনের মধ্যে বিশাল ফিল্ড হাসপাতাল তৈরি করা হয়। উহান যে কৌশলে ভাইরাস মোকাবিলা করা হয় সেভাবে চীনের অন্যান্য বড় শহর বেইজিং এবং সাংহাই তাৎক্ষণিক লকডাউন এবং ব্যাপক হারে পরীক্ষা করার ব্যবস্থা করা হয়। সেদেশে প্রবেশের ক্ষেত্রে কঠিন নিয়ম এবং বিদেশ ফেরতদের কোয়ারেন্টাইনে থাকার ব্যবস্থা করা হয়।

জানুয়ারির শেষ দিক থেকে ৮ এপ্রিল পর্যন্ত উহানে লকডাউন জারি ছিলো। প্রথম লকডাউন ঘোষণার এক বছর পর উহানে জীবন অনেকটাই এখন স্বাভাবিক।

তবে উহানের বাসিন্দারা মনে করেন, করোনা একদিকে যেমন বহু মানুষের প্রাণ কেড়েছে, ঠিক তেমনি গোটা বিশ্বের মানুষের মধ্যে একটা ঐক্য আনতে পেরেছে। ব্যাপক বদল ঘটেছে চিকিৎসা ব্যবস্থায়। মানুষ আগের চেয়ে এখন অনেক স্বাস্থ্য সচেতন হয়েছে। সর্বোপরি, জীবনটা কি আসলে, সেটা এখন বুঝতে পারছে সবাই।

করোনা ভাইরাসের উৎস নিয়ে এখনও বিতর্ক চলছে। চীন মানতে নারাজ সেখান থেকে ছড়িয়েছে করোনা ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত টিম মাঠে নেমেছে সেই উৎস অনুসন্ধানে। একদিন সেই উৎস হয়ত ধরা পড়বেই। তবে তার আগ পর্যন্ত উহানকেই করোনার বিস্তারের জন্য দায়ী করে যাবে বিশ্ববাসী। আর প্রজন্মের পর প্রজন্ম ইতিহাসের পাতায় আলাদাভাবে চিহ্নিত হবে চীনের এই ঐতিহ্যবাহি শহর উহান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭