ইনসাইড পলিটিক্স

চেইন অব কমান্ড ভেঙ্গে পরেছে আওয়ামী লীগে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/01/2021


Thumbnail

আওয়ামী লীগের চেইন অব কমান্ড ভেঙ্গে পরেছে। চলছে ফ্রি স্টাইল গালাগালি। সিনিয়র নেতাকে সম্মান করছেন না জুনিয়ররা। যে যেভাবে পারছে, একে অন্যকে গালাগালি করছে। এরফলে গোটা দলে একটা অস্থিরতা তৈরী হয়েছে। আর এজন্য আওয়ামী লীগের অধিকাংশ নেতা দায়ী করছেন, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে। ওবায়দুল কাদেরের নিষ্ক্রিয়তা এবং তার ভাইয়ের লাগামহীন বক্তব্য আওয়ামী লীগকে এই পরিস্থিতির মুখে দাড় করিয়েছে বলে আওয়ামী লীগের অনেক নেতা মনে করেন।

সবাইকে আক্রমণ করছেন কাদের মির্জা: আওয়ামী লীগের চিরদিনের শিষ্টাচার হলো সিনিয়র নেতাকে সম্মান করা। তার বিরুদ্ধে প্রকাশ্যে কথা না বলা। কিন্তু সাম্প্রতিক সময়ে দেখা যাচ্ছে বুসুর হাট পৌরসভার নবনির্বাচিত মেয়র, যাকে খুশী, যা খুশী বলছেন। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফকে আক্রমণ করে  বক্তব্য রাখেন। এরপর তিনি আক্রমণ করেন, নোয়াখালীর এমপি এবং জেলা আওয়ামী লীগের সভাপতি একরামুল করিম চৌধুরীকে। এরা দুজনই রাজনীতিতে এবং পদবীতে কাদের মির্জার অনেক সিনিয়র। কাদের মির্জা এখানেই ক্ষান্ত হননি। ফরিদপুরের আরেক এমপি নিক্সন চৌধুরীকেও আক্রমণ করে বক্তব্য রেখেছেন কাদের মির্জা। ঐ বক্তব্যে শালীনতার শেষ সীমাটুকুও অতিক্রম করা হয়েছে। আওয়ামী লীগের নেতারা কাদের মির্জার লাগামহীন বেপরোয়া কথা বার্তায় বিস্মিত। আওয়ামী লীগের একজন প্রেসিডিয়াম সদস্য বলছেন ‘কাদের মির্জা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের ছোট ভাই। এই সম্পর্কের কারণেই কি, তিনি যা খুশী তাই করতে পারেন? তিনি বলেন‘এখানে দলের সাধারণ সম্পাদকে নীরবতা বিস্ময়কর।

নিক্সন চৌধুরী বনাম জাফর উল্লাহ: কাজী জাফর উল্লাহ আওয়ামী লীগের সিনিয়র নেতাদের অন্যতম। তিনি প্রেসিডিয়াম সদস্য। অন্যদিকে ফরিদপুর থেকে নির্বাচিত এমপি নিক্সন চৌধুরী, সদ্য যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হয়েছেন। কিন্তু ফরিদপুরে এখন যা হচ্ছে, তাতে আওয়ামী লীগের সিনিয়র নেতারাই বিব্রত। ফরিদপুরে সদরপুরে আওয়ামী লীগের কার্যালয়ের দখল নিয়ে পাল্টাপাল্টি অবস্থানে গেছেন এই দুই নেতা। এখানে আওয়ামী লীগ কার্যালয় দখল এবং পাল্টা দখলের প্রতিযোগিতা চলছে। ফলে উত্তপ্ত হয়ে উঠছে পুরো জেলার রাজনীতি। এখানেও আক্রমণ এবং পাল্টা আক্রমণে যে শব্দবান ব্যবহার করা হচ্ছে, তাতে শালীনতার শেষ কাপড় টুকুও খুলে ফেলা হচ্ছে।

আওয়ামী লীগের প্রবীণ নেতারা বলছেন ‘খুব বাজে সংস্কৃতির চর্চা হচ্ছে আওয়ামী লীগে। এই সংস্কৃতি দলের জন্য কখনও ইতিবাচক নয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭