ইনসাইড পলিটিক্স

কোন্দল বিদ্রোহ ষড়যন্ত্রের চসিক নির্বাচন আগামীকাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/01/2021


Thumbnail

রাত পেরোলেই অনুষ্ঠিত হতে হচ্ছে  নানা তর্ক-বির্তকের চট্রগ্রাম সিটি করর্পোরেশন নির্বাচন (চসিক) । দেশের অন্যতম ওয়ান অফ দ্যা টপ লাইফ লাইন চট্রগ্রাম সিটি নির্বাচন নিয়ে রাজনৈতিক অঙ্গন ও জনমনে ইতিমধ্যে উঠছে নানা প্রশ্ন , দেখা দিচ্ছে শঙ্কা । আসন্ন চসিক নির্বাচন হয়ে উঠেছে আস্থা ও বিশ্বাসের লড়াই । গণতন্ত্র রক্ষার লড়াই । তবে কী হতে যাচ্ছে আগামীকাল এখনো বোঝা যাচ্ছে না । তবে আশঙ্কা করা হচ্ছে আওয়ামী ঘরোয়ানার দলীয় কোন্দল , রাজনীতিতে শক্ত অবস্থানে ফেরার বিএনপির পায়তারা , বিদ্রোহ প্রার্থীদের ষড়যন্ত্র ও লাগাম টানা অবস্থা, নির্বাচন কমিশনের (ইসি) প্রতি মানুষের অনাস্থা সবকিছু মিলিয়ে এসবের একটা প্রভাব পড়বে আসন্ন চসিক নির্বাচনে । কী ঘটবে আগামীকাল ২৭ জানুয়ারিতে তা এখনো পরিস্কার করা যাচ্ছে না ।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন , আওয়ামী দলের  চেইন অব কমান্ডে বিশৃঙ্খলা ও দলের নিজ দলীয় নেতাদের কোন্দলের একটা নেতিবাচক প্রভাব পড়বে চসিক নির্বাচনে । এছাড়া তারা আরও বলছেন যে আসন্ন এই চসিক নির্বাচন ইসির জন্যও একটি বড় পরীক্ষা । কারণ মানুষ এখন আর কম সংখ্যক ভোটারের সংস্কৃতি  মানতে পারছে না বরং মানুষ এখন চায় ভোটার উপস্থিতিযোগ্য বিশ্বাসপূর্ণ নির্বাচন ।

রাজনৈতিক বিশ্লেষকরা আরও বলছে , বিএনপি সাংগঠনিক ভাবে দূর্বল হয়ে পড়লেও তাদের চসিক নির্বাচন প্রার্থী  ডা.শাহাদাত হোসেন  ক্লিন ইমেজ পার্সন তিনি বেশ জনপ্রিয় চট্রগ্রামের ।  আবার আওয়ামী প্রার্থী রেজাউল করিম তিনি একজন বীর মুক্তিযোদ্ধা , সুযোগ্য ও আওয়ামী লীগের ত্যাগী নেতাদের মধ্যে একজন । সুতরাং কোন দিকে এই নির্বাচন মোড় নেবে তা এখনো বলা যাচ্ছে না ।  

এদিকে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে , চসিক নির্বাচনকে ঘিরে  আওয়ামী লীগের বিদ্রোহ প্রার্থীদের কঠোর অবস্থার পেছনে বিএনপি ইতিমধ্যে ইন্ধন যোগাচ্ছে । দলীয় দুর্বলতার ফয়দা নিয়ে বিএনপি নতুন ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে । নির্বাচনে নিজ দলীয় প্রার্থী ও বিদ্রোহীদের নিয়ে বিএনপি রাজনীতিতে ফিরে এসে  শক্ত অবস্থান যোগানের পায়তারা করছে বলে সূত্রগুলো বলছে । এসব নানান কোন্দল ও অভিযোগে প্রধানমন্ত্রী ইতিমধ্যে বিশেষ টিম দিয়ে নিজে নির্বাচনগুলো নজরদারি করছেন । প্রধানমন্ত্রী চসিক নির্বাচন নিয়ে কঠোর অবস্থানে আছে বলে জানা গেছে ।

তবে , এতো নানান সংশয় কোন্দলের মধ্যে থেমে থাকবে না চসিক নির্বাচন । শত ষড়যন্ত্র ও বিবেদের মধ্যে আসন্ন এই চসিক নির্বাচনের ফলাফল এখন কোন রূপ নেয় সেটাই এখন অপেক্ষমাণ বিষয় । 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭