ইনসাইড ইকোনমি

বিশ্বজুড়ে ভয়াবহ বেকারত্ব!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/01/2021


Thumbnail

২০২০ সালে করোনার থাবায় জর্জরিত ছিলো বিশ্ব অর্থনীতি। মুখ থুবড়ে পড়া অর্থনীতির গ্রাস কেড়ে নিয়েছে সাধারণ মানুষের জীবন ও জীবিকা। মৃত্যু থামানো তো যায়নি বরং অর্থনৈতিক মন্দায় বেসামাল বহু ধনী দেশও। গেল বছর আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও তাদের প্রতিবেদনে জানায়, বিশ্বে বেকারের সংখ্যা এখন ৪৭ কোটিরও বেশি৷

ভারতের চাকরির বাজার নিয়ে একটি সমীক্ষা চালিয়েছিলো সেন্টার ফর দ্য মনিটারিং অফ ইন্ডিয়ান ইকনমি (সিএমআইই) নামের একটি স্বাধীন সংস্থা। প্রতি বছরেই তারা এই সমীক্ষা চালায়। গেল বছর ৫ এপ্রিল পর্যন্ত সমীক্ষা চালিয়ে যে রিপোর্ট তারা পেশ করেছে, তা ভয়াবহ। রিপোর্টে বলা হয়, মাত্র দুই সপ্তাহে ভারতে চাকরি হারানোর হার ২৩ দশমিক ৪ শতাংশ। অদূর ভবিষ্যতে যা আরও বৃদ্ধি পেতে পারে। অর্থনীতিবিদদের মতে, কোনও দেশে যখন বেকারত্বের হার ২০ শতাংশের উপরে চলে যায়, তখন অর্থনৈতিক মন্দা স্পষ্ট হয়। 

করোনার থাবায় আমেরিকায় এক কোটি বেকার হয়েছে গেল বছর। যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগ জানায়, ৬৬ লাখের বেশি মার্কিন নাগরিক বেকারত্ব ভাতার জন্য আবেদন করেন খুব অল্প সময়ে। এর আগে ৩৩ লাখ মানুষের আবেদনের কথা জানানো হয়।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব যুক্তরাজ্যে চাকরির বাজারে মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে। দেশটিতে দিন দিন বেকারের সংখ্যা বাড়ছে। গত সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত তিন মাসে বেকারত্বের এই হার ৪ দশমিক ৯ শতাংশ থেকে বেড়ে ৫ শতাংশে দাঁড়িয়েছে। গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ বলে জানায় বিবিসি।

দেশটির ন্যাশনাল স্ট্যাটিসটিকস দপ্তরের তথ্য অনুযায়ী প্রায় ১৭ লাখ ২০ হাজার মানুষ এখন বেকার। গত বছর একই সময়ের তুলনায় এ সংখ্যা ৪ লাখ ১৮ হাজার বেশি। ২০০৯ সালের পর বেকারের সংখ্যা বাড়ার সর্বোচ্চ হার এটি।

যুক্তরাজ্যের অর্থমন্ত্রী ঋষি সুনাক বলেন, ‘আমরা যতটা না আশঙ্কা করেছিলাম তার চেয়ে দীর্ঘস্থায়ী হচ্ছে এই সংকট। প্রতিটি চাকরি হারানোই দুঃখজনক ঘটনা। যদিও এনএইচএস (ন্যাশনাল হেলথ সার্ভিস) লোকজনকে টিকা প্রদানের মধ্য দিয়ে কোভিডের হাত থেকে রক্ষা করতে চাইছে।’ তিনি আরও বলেন, ‘আমাদের পরিকল্পনা হলো চাকরির ক্ষেত্রে অনুদান ও ঋণ দেওয়া, যাতে প্রতিষ্ঠানগুলো কর্মীদের কাজে রাখতে পারে। 

এতো জানা গেল ধনী দেশগুলোর বাস্তব চিত্রের কথা। মধ্যম ও নিম্ন আয়ের দেশগুলোর অবস্থা আরও খারাপ। তবে ২০২১ সালের শুরুতে না হলেও শেষে দিকে গোটা বিশ্বে কর্মসংস্থান বাড়ার সম্ভাবনা দেখছেন অর্থনৈতিক বিশ্লেষকরা। তারা মনে করছেন, ভ্যাকসিন এসে যাওয়ায় মানুষের জীবনের সুরক্ষার পাশাপাশি অর্থনীতির ক্ষতির জায়গাগুলো পুনরুদ্ধার করা সম্ভব। আর তাহলেই কমবে বেকারত্বের হার। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭