ইনসাইড আর্টিকেল

খনার বচন সত্যের আশীর্বাদ হয়ে ঝরুক আবারো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/02/2021


Thumbnail

খনার বচন মূলত কৃষিতত্ত্বভিত্তিক ছড়া। যেগুলো আনুমানিক ৮ম থেকে ১২শ শতাব্দীর মধ্যে রচিত। তখনকার সময়ে বিজ্ঞান ততটা উন্নত না থাকায় জ্যোতির্বিদ্যার উপরে মানুষ জনকে ভরসা করতে হয়েছে। অনেকের মতে, খনা জ্যোতির্বিদ্যায় পারদর্শী এক বিদুষী বাঙালি নারীর রচনা এই ছড়াগুলো। অজস্র খনার বচন যুগ-যুগান্তর ধরে গ্রাম বাংলার জন-জীবনের সাথে মিশে আছে। কথিত আছে খনা রাজা বিক্রমাদিত্যের সভার নবরত্নের দশম সদস্য ছিলেন। খনার এই বচনগুলো চার ভাগে বিভক্ত। কৃষিকাজের প্রথা ও কুসংস্কার। কৃষিকাজ ফলিত ও জ্যোতির্বিজ্ঞান।আবহাওয়া জ্ঞান। শস্যের যত্ন সম্পর্কিত উপদেশ।

খনার সকল বচনের মধ্যে “যদি বর্ষে মাঘের শেষ, ধন্য রাজার পুণ্য দেশ” বচনটি অত্যন্ত সুপরিচিত একটি বচন। এই বচনের মর্মার্থও অতি সহজ। এই বচনটি দিয়ে তিনি বোঝাতে চেয়েছেন, শীতের শেষে অর্থাৎ মাঘ মাসের শেষের দিকে যদি বৃষ্টিপাত হয় তাহলে সেটা রাজা ও দেশের জন্য কল্যাণকর। মাঘ মাসের শেষের দিকে বৃষ্টি হওয়া দেশের ফসল ফলার জন্য অত্যান্ত উপকারী। খনার সেই বচন এবার হয়ত বাস্তবে মিলতেও চলেছে। এ বছরের মাঘ মাস শেষ হতে আর মাত্র কয়েকদিন বাকি। বলতে গেলে প্রায় শীতের শেষ বেলা। আর ক’দিন পরেই আগমন ঘটবে ঋতুরাজ বসন্তের। তারপরও দেশের অনেক এলাকায় এখনও শীতের দাপট প্রকট। 

শীতের শেষবেলায় প্রকৃতি ছুঁয়ে গেল বৃষ্টি। হিমালীয় এলাকায় লঘুচাপের প্রভাবে জন্য বৃষ্টি নেমেছিল গতকাল রাতে। যখন লেপ কম্বল মুড়ি দিয়ে ঘুমের রাজ্যে ঘুরে বেড়াচ্ছিল খুলনা, সাতক্ষীরা, বরিশাল, ভোলা, কুমিল্লা ও গোপালগঞ্জে সহ কয়েকটি জেলার মানুষ। এসব অঞ্চলে বৃষ্টির পরিমাণ ছিল ১ মিলিমিটার থেকে ৩ মিলিমিটার পর্যন্ত। তাতে অবশ্য পথঘাট ভেসে যায়নি, সামান্য ভিজেছে মাত্র। কোথাও কোথাও ঝিরিঝিরি, কোথাও আবার নামমাত্র দু-এক ফোঁটা। যদিও এর প্রভাব আর নেই।

কৃষি অফিস সূত্রে জানা গেছে , স্বল্পমাত্রার বৃষ্টিতে ফসলের মধ্যে আলুর কোনো ক্ষতি হবে না। বৃষ্টি হলে গমের জন্য উপকার হবে। কারণ আর কিছুদিন পরে গমের জন্য সেচের প্রয়োজন হবে। বৃষ্টির ফলে মাটি নরম হবে এবং নতুন ফসল লাগানোর জন্য উপযুক্ত হবে মাটি। আর এসময় অল্প বৃষ্টি হলে আমের নতুন মুকুলের জন্য উপকারী। এছাড়া পরিণত হবে গাছের সবুজ পাতা। অর্থাৎ খনার বচন সত্যের আশীর্বাদ হয়ে ঝরবে আবারো। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭