ইনসাইড ইকোনমি

সপ্তাহ ব্যবধানে বেড়েছে তেল-চাল-ডিমের দাম, কমেছে পেঁয়াজের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/02/2021


Thumbnail

সপ্তাহের ব্যবধানে বাজারে কিছু নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম বেড়েছে আবার কিছু জিনিষের দাম কমেছে। বেড়েছে তেল, চাল, ডিম, ব্রয়লার ও সোনালি মুরগির দাম। তবে কমেছে পেঁয়াজ ও আলুর দাম।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর মিরপুর-১ নম্বর বাজার, ২ নম্বর রায়েনখোলা বাজার সহ বিভিন্ন এলাকার বাজার ঘুরে এ চিত্রই দেখা গেছে।

সপ্তাহের ব্যবধানে এসব বাজারে প্রতি কেজি শিম ৩০ থেকে ৩৫ টাকা, বেগুন ৩০ থেকে ৩৫ টাকা, মুলা ১৫ থেকে ২০ টাকা, শালগম ২০ থেকে ৩০ টাকা, গাজর ৩০ টাকা, করলা ৪০ থেকে ৫০ টাকা, ঢেঁড়স ৩০ থেকে ৪০ টাকা, পাকা টমেটো ৩০ টাকা, বরবটি ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আকারভেদে প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৬০ টাকায়, ফুলকপি ২০ থেকে ২৫ টাকা, বাঁধাকপি ১৫ থেকে ২০ টাকায় বিক্রি হচ্ছে।  এছাড়াও মিষ্টি কুমরার কেজি ৩০ টাকা, আলু বিক্রি হচ্ছে ১৫ টাকা কেজি, পেঁয়াজ ৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এদিকে কাঁচা মরিচ ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া আদা ৭০ থেকে ৮০ টাকা কেজি এবং রসুন বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দরে।

বাজার ঘুরে দেখা গেছে চালের বাজারের উর্ধগতি। প্রতি কেজি বিআর-২৮ চাল বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৪ টাকা, মিনিকেট ৬৫ থেকে ৬৮ টাকা, নাজিরশাইল ৬৫ থেকে ৬৮ টাকা, স্বর্ণা চাল ৪৮ টাকা, পোলাওয়ের চাল ১০০ টাকা।  বাজারে খোলা ভোজ্যতেল লিটার প্রতি বিক্রি হচ্ছে ১৩৮ থেকে ১৪০ টাকায়।  প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৬৮ থেকে ৭০ টাকায়। 

বাজারে প্রতি কেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৭৫০ টাকা, গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৫০ টাকা এবং মহিষ ৫৫০ থেকে ৫৮০ টাকা। প্রতি কেজিতে দাম বেড়ে সোনালি মুরগি (কক) ২৩০ থেকে ২৪০ টাকা ও  ব্রয়লার মুরগি কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

ডিমের দাম ডজন প্রতি ৫ টাকা বেড়ে এখন লাল ডিম বিক্রি হচ্ছে ৯৫ টাকায়, হাঁসের ডিম ১৫৫ থেকে ১৬০ টাকা, দেশি মুরগির ডিমের ডজন ১৯৫ থেকে ২০০ টাকায়। 

মিরপুর ১ নম্বর বাজারের সবজি বিক্রেতা সজিব বলেন, সবজির বাজারে সময় সময় দাম পরিবর্তন হয়। তাই কেউ এই দাম সম্পর্কে নিশ্চিত করে কিছু বলতে পারে না।  একদিনের ব্যবধানে বাজারে সবজির দাম অনেক ওঠানামা করে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭