ইনসাইড এডুকেশন

রণক্ষেত্রে পরিণত হয়েছে জাবি সংলগ্ন এলাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/02/2021


Thumbnail

ক্রিকেট টুর্নামেন্টকে কেন্দ্র করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংলগ্ন গেরুয়াবাসীর সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংঘর্ষ রণক্ষেত্রে রূপ নিয়েছে। এতে ওই এলাকায় অন্তত ১০ রাউন্ড গুলির শব্দ শোনা গেছে বনে জানা যায়। এই ঘটনায় আতঙ্কে রয়েছে শিক্ষার্থীসহ এলাকাবাসী।

পর্যাপ্ত পুলিশ ঘটনাস্থলে না থাকায় পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না বলে অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান।
 
তিনি বলেন, আমি ঢাকা জেলা উত্তর পুলিশের সঙ্গে কয়েক দফায় কথা বলেছি। কিন্তু তারা তাদের ফোর্স পাঠাতে ব্যর্থ হয়েছে।

শিক্ষার্থীরা বলেন, স্থানীয়দের হামলার তিন ঘণ্টা অতিবাহিত হয়েছে। কিন্তু এখনও ১২ জনের বেশি পুলিশ ঘটনাস্থলে আসেনি। আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। প্রশাসন এ বিষয়টি সমাধান করতে না পারলে শিক্ষার্থীরা বড় ধরনের হুমকির মুখে পড়বেন। হল বন্ধ থাকায় আমরা সবাই বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় অবস্থান করছি। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন এর সুষ্ঠু সমাধান না করলে এ শিক্ষার্থীরা কোথায় যাবে?

স্থানীয় সূত্রে জানা যায়, ক্রিকেট টুর্নামেন্টকে কেন্দ্র করে শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় গেরুয়া বাজারে শিক্ষার্থীদের চারটি মোটরসাইকেল পুড়িয়ে দেয় স্থানীয়রা। এরপর রাত সাড়ে ৭টার দিকে এলাকাবাসী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালায়।

গেরুয়া এলাকার মেসে এখনো অন্তত দুই শতাধিক শিক্ষার্থী আটকা আছে। তাদের উদ্ধারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকা নিষ্ক্রিয়। তাই আমাদের সহপাঠীদের উদ্ধারের জন্য আমাদের মাঠে নামতে হচ্ছে বলে শিক্ষার্থীরা অভিযোগ করে।

এর আগে, মাইকিং করে দেশীয় অস্ত্র নিয়ে বের হওয়ার আহ্বান জানায় এলাকাবাসী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭