ইনসাইড আর্টিকেল

ভাষা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2021


Thumbnail

ভাষা সংগ্রামের সরাসরি ফলস্বরূপ- প্রায় সত্তুর বছর পর আমাদের মাতৃভাষা বাংলা আজ আন্তর্জাতিক পরিমন্ডলে অসাধারণ আবেদনময়ী ভাবমূর্তি নিয়ে তার অস্তিত্বকে জানান দিতে সক্ষম হয়েছে। বলা যায়, দুনিয়ার প্রায় ত্রিশ কোটি মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এ ভাষার শব্দছায়ায় আশ্রয় নিয়েছে এবং এ ভাষার দ্বারা প্রভাবিত। এ ভাষায় তারা খায়-দায়, গান গায়,মান-অভিমান, হাসি-কান্নায় প্রেম-প্রীতির অন্ন যোগায়। অথচ বোধ করি, খুব কম মানুষই খোঁজ-খবর রাখছেন এ ভাষার নিত্য ব্যবহারকারীর সংখ্যা দিনে দিনে বৃদ্ধি না হ্রাস পাচ্ছে।

* পার্শ্ববর্তী পশ্চিম বাংলার কথা না হয় না-ই বললাম, কেননা এদের দায় তো আমার আপনার মত নয়। এদের জন্য রাষ্ট্র ভাষার বিকল্পও কেবল বাংলা নয়। কাজেই সেখানে যা আছে তা-ও টিকে আছে সুদূর অতীতের গৌরবময় ঐতিহ্য ধারণ করে। কিন্তু আমাদের স্বদেশে কী অবস্থা বিরাজমান? আমাদের সন্তানদের হাতেখড়িতে `মোদের গরব মোদের আশা, আ-মরি বাংলা ভাষা`র প্রভাব কতটুকু? এ বিষয়ে কালবিলম্ব না করে  তৃণমূল গভীরতর পর্যায়ে  গবেষণা এখনই জরুরি।

* এ মূহুর্তে গুণগত মান যাচাই-বাছাই করার অবকাশ নেই, তবুও জানা প্রয়োজন, দেশে আমাদের কবি সাহিত্যিক, গল্পকার, ঔপন্যাসিক, গীতিকার, নাট্যকার, ভাষাবিদ, ভাষাবিজ্ঞানীর সংখ্যা গত পঁচিশ বছরে বেড়েছে না-কি কমেছে। এতেও যথাযথ পরিসংখ্যানভিত্তিক একটি গবেষণা পত্র সরকারের বরাবর উপস্থাপিত হতে পারে। এর জন্য হয়তো বিশেষ কোন সংস্থা জনবলসমেত নিবেদিত হয়ে আছে। দরকার দ্রুত বাস্তবভিত্তিক উদ্যোগ আর আয়োজনের।

* সত্যি বলতে কি, আমাদের ভাষাটি তুলনামূলক অনেক সমৃদ্ধ, শ্রুতিমধুর এবং রুচিসম্মত। এ ভাষাকে যে ভাবে খুশি কাজে লাগানো যায় ,সুরের ইন্দ্রজালে অনবদ্য মালাগাঁথা যায়, বঙ্গবন্ধুর মতো আগুন জ্বালানো ভাষণ দেয়া যায়, আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি`র মতো বেদনায় নীল ও অশ্রু সজল হয়ে ওঠা যায় আবার প্যারোডিও করা যায়, কাব্যের বাছাই করা শব্দের মায়াবী বুননে   বাঙালির মননকে মুগ্ধতায় ডুবিয়ে রাখা যায়। অন্যরা আমাদের মতো পারে কিনা তা আমার অজানার ভুবন। এ সব কারণেই বোধ করি, কেবল আমাদের গীতিকবি বলতে পারেন, "ও আমার বাংলা মা তোর আকুল করা রূপের সুধায় হৃদয় আমার যায় জুড়িয়ে"।

* শুনেছি, পৃথিবীতে অসংখ্য ভাষা না-কি প্রতিদিন অনাদর আর অবহেলায় নিভৃতে মরে যায়। আমাদের ভাষাকেও অসুস্থতার হাত থেকে বা অকাল মৃত্যুর হাত থেকে বাঁচিয়ে রাখতে সতত ব্যবহারকারীগণকে অধিকতর সেবা-শুশ্রূষায় নিয়োজিত থাকতে হবে।

৭ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭