ইনসাইড আর্টিকেল

দিবসে সীমাবদ্ধ একুশের গান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2021


Thumbnail

"আমার ভাইয়ের রক্তে রাঙানো
একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি
ছেলেহারা শত মায়ের অশ্রু-গড়া এ ফেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি"

একুশের এই গানটি আমাদের একুশের চেতনার সাথে মিশে আছে। গানটি মূলত একটি কবিতা। আবদুল গাফ্ফার চৌধুরী বায়ান্নতে ছাত্র-গণহত্যার প্রতিবাদে `একুশে ফেব্রুয়ারি` নামে একটি কবিতা লিখেছিলেন। পরের বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম শহীদ দিবস পালনের প্রস্তুতি নেওয়া হয়। শহীদ দিবসের জন্য একটি গানের প্রয়োজন পড়ে । এই কবিতাটি তখন ছাত্রদের কাছে বেশ পরিচিতি পেয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের অনুরোধে এই কবিতার কথায় সুরারোপ করেন শহীদ আলতাফ মাহমুদ। তার তৈরি করা সুরেই গাওয়া হয় এখন `আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি। `

এ দেশের কবি, সাহিত্যিক, সুরকার, গীতিকাররা একুশকে ধারণ করেছেন তাদের লেখায়, সুরে ও কণ্ঠে। আর সেই সব গান, কবিতা আমাদের অনুপ্রেরণা দেয়। মাতৃভাষা, ভাষা আন্দোলন ও শহীদ দিবস স্মরণে গত আটষাট্টি বছরে তৈরি হয়েছে অসংখ্য গান। এসব গানের মধ্যে কিছু আজও টিকে আছে, কিছু হারিয়ে গেছে কালের গর্ভে। তবে ভাষা দিবস এলেই একুশের গান বাজতে শোনা যায় বিভিন্ন প্রতিষ্ঠানের মাইকে, রেডিও এবং টেলিভিশনে। ভাষা দিবসে আয়োজিত অনুষ্ঠান গুলোতেও শিল্পীরা ভাষার গান গেয়ে থাকেন। কিন্তু ফেব্রুয়ারি চলে যাওয়ার পর ভাষার গান নিয়ে রেডিও-টিভির পাশাপাশি শিল্পীদেরও তেমন উৎসাহ চোখে পড়ে না। এভাবে দিবস কেন্দ্রিক গানের চর্চায় দিন দিন হারিয়ে যাচ্ছে একুশের চেতনার গান।

ভাষা আন্দোলনের উল্লেখযোগ্য গান গুলোর মধ্যে , গণসঙ্গীত শিল্পী আবদুল লতিফের কথা ও সুরে `ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়`, ভাষা সৈনিক গাজীউল হকের লিখা `ভুলব না ভুলব না একুশে ফেব্রুয়ারি ভুলব না`, ফজল-এ খোদার কথায় কণ্ঠশিল্পী আব্দুল জব্বারের সুরে `সালাম সালাম হাজার সালাম` গান গুলো সকল স্তরের মানুষের মুখে মুখে ফেরে। তবে এর বাইরেও রয়েছে আরো কতো গান। যেমন- নজরুল ইসলাম বাবুর কথা ও আলাউদ্দিন আলীর সুরে সাবিনা ইয়াসমীন কন্ঠে `মায়ের শেখানো ভাষা`, রফিকুল আলমের কন্ঠে `এক তারাতে সুর বাইন্দা`, আবদুল লতিফের কথা ও সুরে সাবিনা ইয়াসমীনের কণ্ঠে `ও আমার এই বাংলা ভাষা` এমন অনেক উল্লেখযোগ্য গান রয়েছে।  দিবস কেন্দ্রিক গান বাজানো, গাওয়া বা শোনার যে সংস্কৃতি তৈরী হয়েছে তার ফলে হারাতে বসেছে  একুশের চেতনার কত শত গান।

এমন দিবস কেন্দ্রিক সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে না পারলে একুশের গান ধীরে ধীরে হারিয়ে যাবে, সেই সাথে হারাবে একুশের চেতনা। তাই ভাষা আন্দোলনের গানগুলো সংরক্ষণে দিবস কেন্দ্রিকতা থেকে বেরিয়ে সবসময় চর্চার মাঝে সংরক্ষণ করতে হবে অমূল্য এই একুশের গানগুলো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭