ইনসাইড আর্টিকেল

ভাষা আন্দোলনের ৬৯ বছর: কি পেলাম, কি হারালাম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2021


Thumbnail

আজ বাংলা ভাষা আন্দোলনের ৬৯ বছর পূর্ণ হলো। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে বাংলার ছাত্র ও যুবসমাজসহ সর্বস্তরের মানুষ সে সময়ের শাসকগোষ্ঠির চোখ-রাঙ্গানি ও প্রশাসনের ভয়-ভীতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ১৪৪ ধারা উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে এসেছিল। সেদিন ছাত্র-জনতার মিছিলে পুলিশ গুলিতে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিকসহ গুলিবিদ্ধ হয়ে শাহাদাত বরণ করেন। তাদের জীবনের ত্যাগের বিনিময়ে বাঙালি আজ পেয়েছে মাতৃভাষা বাংলাকে।

একুশের গল্প হৃদয় কাঁদায়
প্রাণ দিয়েছে আমার ভাই
বরকত রফিক সালাম জব্বার
তাঁদের কথা ভুলি নাই।

কবি শাহ্জাহান সিরাজের এ কবিতার মাঝে ফুটে ওঠে ২১ ফেব্রুয়ারির মাহাত্ম্য। কবি তার কবিতার মাধ্যমে মাতৃভাষা বাংলাকে প্রাপ্তির কঠোর আন্দোলনের বিষয়টি তুলে ধরেছেন। বাংলা ভাষা আন্দোলনের ৬৯ বছরে আমরা কিছু পেলাম নাকি হারালাম তার একটি ছোট চিত্র তুলে ধরবো।

ভাষা আন্দোলনের ৬৯ বছরে আমরা যেমন পেয়েছি অনেক কিছু তেমন অনেক হারিয়েছি। আমরা পেয়েছি মাতৃভাষা বাংলাকে। মা কে মা বলে ডাকার অধিকার। মায়ের ভাষায় কথা বলার অধিকার। এই বাংলায় ৩০ কোটির বেশি মানুষ এখন কথা বলছে। বাংলা ভাষা পেয়েছে পৃথিবীর সপ্তম বৃহত্তম ভাষার মর্যাদা। সব থেকে বড় মর্যাদা দেয়া হয়েছে ১৯৯৯ সালে জাতিসংঘ কর্তৃক ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা। এই মর্যাদার পরে সারা বিশ্বে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। একজন বাংলা ভাষাভাষি হিসেবে এটি আমাদের জন্য অনেক বড় পাওয়া।

অন্যদিকে হারিয়েছি বা ধীরে ধীরে হারিয়ে ফেলছি নিজের মাতৃভাষা বাংলাকে। হারিয়েছি অনেক ভাষা সৈনিককে। তাদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা। এখন প্রশ্ন উঠতে পারে আমরা ভাষা দিয়ে এতো কিছু অর্জন করেছি তাহলে হারাচ্ছি কিভাবে। হারাচ্ছি বাংলা ভাষার প্রতি আমাদের সম্মানকে। বাংলার প্রতি অবহেলা দিনের পর দিন আমাদের বাড়ছে। শিক্ষা থেকে শুরু করে উচ্চ আদালত, এমন কোনও জায়গা নেই যেখানে বাংলার অবহেলা হচ্ছে না। ফলে আমরা দিনের পর দিন হারিয়ে ফেলছি আমাদের প্রিয় এই বাংলা ভাষাকে। উপেক্ষার ফলেই ক্ষতির মুখে আমাদের এই ভাষা।

ফেব্রুয়ারি মাস আসলেই আমাদের ভাষার প্রতি ভালোবাসা হয়ে যায় দ্বিগুণ তিনগুণ। কিন্তু আর সারা বছর কোনও খরব থাকে না। এটি আসলে ভাষার প্রতি অবহেলার বহিঃপ্রকাশ। বাংলাকে ভালোবাসতে হবে সব সময়।

এই ভাষা রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক পদক্ষেপ নিয়েছেন। বিশেষ করে নতুন প্রজন্মকে বাংলা শব্দের বানান ও উচ্চারণ সম্পর্কে আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন বহুদিন আগেই। এই বিষয়গুলো মেনে চললে বাংলা ভাষা আবার পাবে তার আসল রুপ এবং আমাদের ব্যবহারের ফলে বেঁচে থাকবে যুগের পর যুগ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭