লিভিং ইনসাইড

ঘরে তৈরী করুণ লোভনীয় কাঁচাগোল্লা 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2021


Thumbnail

খাবারের ভরপুর আয়োজনে একটু মিষ্টি কিছু না হলে কি জমে। আর সেই মিষ্টি কিছু যদি হ্য কাঁচাগোল্লা তাহল তো আর কথায় নেই। নাটরের কাঁচাগোল্লা বিখ্যাত সেটা আমাদের সবারই জানা। তাই বলে নাটোর না গেলে কাঁচাগোল্লার স্বাদ থেকে বঞ্চিত হবো তাই কি করে হয়। তাই ঘরেই তৈরী করে ফেলুন লোভনীয় কাঁচাগোল্লা। চলুন জেনে নেওয়া যাক রেসিপি- 

 
উপকরণ
১. দুধের ছানা ১ লিটার
২. গুঁড়ো দুধ ১ কাপ
৩. ঘি
৪. সামান্য পানি
৫. গুঁড়ো চিনি আধা কাপ
৬. এলাচ গুঁড়ো
৭. গোলাপজল সামান্য
৮. বাদাম কুঁচি ইচ্ছামতো।

তৈরী পদ্ধতি

দুধ ও পানি মিশিয়ে একটি প্যানে জ্বাল দিন। মিশ্রণটি ফুটতে শুরু করলে নাড়তে থাকুন। ৫ থেকে ৬ মিনিট পরে অল্প করে সিরকা মেশাতে হবে এবং নাড়তে হবে। দুধ জমাট বাঁধতে শুরু হলে সবুজ রঙের পানি আলাদা হবে, তখন পাত্রটি নামিয়ে নিন। ছানার পানি ঝরাতে একটি ঝাঁঝারিতে রাখুন। পরবর্তীতে ছানা একটি সিল্কের কাপড়ে বেঁধে সারা রাত ঝুলিয়ে রাখুন। এ সময় কাপড় পেঁচিয়ে চেপে চেপে পানি বের করতে হবে। পানি বের করে ছানা একটি কাঠের পাটাতনে রেখে হাতের চাপ দিয়ে মিহি ছানা তৈরি করতে হবে।

এবার ছানা ৩ ভাগে ভাগ করুন। প্রথমে ২ ভাগ একটি পাত্রে মাঝারি আঁচে জ্বাল দিন। ছানার পানি বেরিয়ে হালকা নরম হলে মৃদু আঁচে অল্প চিনি দিয়ে জ্বাল দিতে হবে। কিছুক্ষণ পরে চিনি মিশ্রিত ছানা আঠালো হলে বাকি ১ ভাগ ছানা মিশিয়ে নাড়তে থাকুন। এ সময় ক্রিম ও এলাচ গুঁড়ো মিশিয়ে দেবেন। হালকা গরম থাকতেই মসৃণ করে ছেঁকে ঠান্ডা করুন। এরপর বল তৈরি করুন। চাইলে কয়েক ঘণ্টা ফ্রিজে রেখেও পরিবেশন করতে পারেন সুস্বাদু কাঁচাগোল্লা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭