ইনসাইড আর্টিকেল

কারা আরেকটি ভাষা আন্দোলনের ডাক দেবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2021


Thumbnail

২১ ফেব্রুয়ারি এখন নিছক আনুষ্ঠানিকতায় পরিণত হয়েছে! ইংরেজি ফেব্রুয়ারি মাস এলেই বিশ্বব্যাপী বাংলাদেশের মধ্যবিত্ত বাঙালিরা গভীর ঘুম থেকে হঠাৎ একুশের চেতনায় আড়মোড়া ভেঙে জেগে ওঠে! ১ ফেব্রুয়ারি থেকে পুঁজিবাদী রাষ্ট্র লালিত লুটেরা ধনিক শ্রেণির রক্ষা ঢাল সংবাদ মাধ্যমেগুলো সুবিধাভোগী অথবা কুপমন্ডক লেখক, কবি, সাহিত্যিক, সাংবাদিক, বুদ্ধিজীবী,  সাংস্কৃতিক ব্যক্তিদের দ্বারা সংবাদপত্র,  রেডিও, টিভি তথা গণমাধ্যমে ভাষা, সাহিত্য, সংস্কৃতি সম্পর্কে হৃদয় উজাড় ভালবাসা আর চেতনা উচ্চকিত লেখা লিখিয়ে বা কথা বলিয়ে একমাস ভাষাপ্রেম, দেশপ্রেম, জনপ্রেমের পরাকাষ্ঠা প্রদর্শন করে, চেতনা ব্যবসা সম্পন্ন  করে আবার এক বছরের জন্য ঘুমিয়ে পড়ে। 

আশির দশক পর্যন্ত যে একুশের বইমেলা ভাষা শহীদদের প্রতি অসীম শ্রদ্ধা ভালোবাসা আর অকৃত্রিম শোকের ভাবগাম্ভীর্যের প্রতীক ছিল, বাংলা ভাষা সাহিত্যের সৃজনশীল বিকাশ ও সমৃদ্ধির প্রেরণার উৎস ছিল সেই মহান বইমেলা এখন অযোগ্য, অপদার্থ, ভন্ড, প্রতারক, ধান্ধাবাজ, মোসাহেব, লোভাতুর ছেঁছড়াদের মহাপরিচালনায় মাসব্যাপী কপট প্রেমের জনারণ্য, একটিও বই না কেনা লীলাবাজদের ঘোরাঘুরি, হাই- হ্যালো, ডার্লিং,  ফ্রেন্ডস, অসভ্য আড্ডা, অখাদ্য গ্রন্থ প্রসবের প্রজনন মৌসুম, দখলবাজদের স্টল বরাদ্দের মাতম, প্রতিদিন  মধুলোভী বুদ্ধিজীবীদের অর্থবিত্ত, পদ-পদবী, পুরস্কার, প্লট, বিদেশ ভ্রমণসহ নানান সুযোগ সুবিধা প্রাপ্তির চাটুকারীতার বক্তৃতা সেশন। এক কথায় একুশের নামে তরুণ প্রজন্ম এবং দেশ ও জাতিকে এক বিজাতীয় বিনোদনের দিকে ঠেলে দিয়ে একুশের মূল চেতনা ধ্বংস করার মহা উৎসব।

বায়ান্নর ভাষা আন্দোলনের মূল বিষয় ছিল রাষ্ট্রভাষা আর সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন। কিন্তু  উনসত্তুর বছরেও তা সম্ভব হয়নি।  বরং মনে প্রাণে বাঙালি হওয়া,  বাংলা ভাষায় কথা বলা, শিক্ষার মাধ্যম বাংলা করাকে  হীনমন্যতা ভাবে উচ্চাভিলাষীরা। সর্বস্তরে ইংরেজি প্রতিষ্ঠাকেই তারা তাদের মোক্ষ লাভের একমাত্র উপায় মনে করে। বিজাতীয়, বিভাষীয় শিক্ষা ও সংস্কৃতিই আজ তাদের আরাধ্য। আমাদের মহান জাতীয় সংসদ, জনগণের ভাগ্য নির্ধারণের দেবতাগণ, আমাদের রাষ্ট্র পরিচালনার অধিকাংশ কুশিলববৃন্দ শুদ্ধ বাংলা লিখতে, পড়তে, বলতে পারে না!

হায় আমার মাতৃভাষা! আ`মরি বাংলা ভাষা! তুমি আজ হাঁটছো ভূতের পায়ে উল্টো পথে! কে তোমাকে রক্ষা করবে আজ? কোথায় পাবে আজ তোমাকে `মা` ডাকা সন্তান-সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরকে? কে তোমার জন্য আবার বুকের রক্ত ঢেলে দেবে? কারা আরেকটি ভাষা আন্দোলনের ডাক দেবে? 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭