ইনসাইড আর্টিকেল

জাতির পিতার ‘বঙ্গবন্ধু’ উপাধি পাওয়ার দিন আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/02/2021


Thumbnail

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। দেশের মানুষের অধিকার আদায় ও স্বাধীনতা অর্জনে যিনি জীবনের প্রায় ১৪ টি বছর কাটিয়েছেন কারাগারে। যাকে আমরা সকলেই এক ডাকেই বঙ্গবন্ধু হিসেবে চিনি। কিন্তু শেখ মুজিবুর রহমানের নামের সঙ্গে ‘বঙ্গবন্ধু’ উপাধি আপনাআপনি আসেনি। যার হাত ধরে বাঙালি স্বাধীনতা সংগ্রামের স্বপ্ন দেখেছিলো তিনি দীর্ঘ কয়েক বছর কারাভোগ আর আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে বাঙালি ছাত্র জনতার এক অভাবনীয় গণ অভ্যুত্থানে আগের দিন ২২শে ফেরুয়ারি মুক্তি পান তিনি। 

পাকিস্তানি শাসকরা শেখ মুজিবকে দমাতে না পেরে মিথ্যা দেশদ্রোহীর তকমা লাগিয়ে আগরতলা ষড়যন্ত্র মামলা করে। গ্রেফতার হন শেখ মুজিব। কিন্তু তাতেও এতটুকু বিচলিত দেখা যায়নি মহান এই নেতাকে। নেতাকে মুক্ত করতে উত্তাল সারাদেশ। জনতার সেই আন্দোলনে নত স্বীকার করে পাকিস্তান। বাঙালি জাতির আন্দোলন-সংগ্রামের অভূতপূর্ব সফলতা, আইয়ুব খানের পতন ও শেখ মুজিবুর রহমানসহ সকল রাজনৈতিক বন্দির নিঃশর্ত মুক্তিকে স্মরণীয় করে রাখার জন্য ২৩শে ফেব্রুয়ারি, ১৯৬৯ সোহরাওয়ার্দী উদ্যানে ১০ লাখ মানুষের বিশাল জনসভায় আয়োজন করা হয়। 

এই জনসভাটিই ছিলো সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত প্রথম জনসভা। ইতোপুর্বে বড় বড় জনসভাগুলো অনুষ্ঠিত হতো পল্টন ময়দানে। আর সোহরাওয়ার্দী উদ্যানে হতো ঘোড়দৌড়। জনসভায় এতো লোক সমাগম হয়েছিল যে, তা শেষ পর্যন্ত এক বিশাল জনসমুদ্রে পরিণত হয়। 

সেদিনের জনসভায় ছাত্র সংগ্রাম পরিষদের সমন্বয়ক ও ডাকসুর তৎকালীন ভিপি তোফায়েল আহমেদ বাঙালি জাতির পক্ষ থেকে, দীর্ঘ আন্দোলন, সংগ্রাম, ত্যাগ, তিতিক্ষার মধ্যদিয়ে পরীক্ষিত বাংলা ও বাঙালির অকৃত্রিম বন্ধু, একমাত্র আশা ভরসাস্থল শেখ মুজিবুর রহমানকে ভূষিত করেন `বঙ্গবন্ধু` উপাধিতে। পরবর্তীকালে এই উপাধি জনপ্রিয় হয়েছে, জাতির পিতার নামের অংশ হয়েছে এবং আজকে তো শুধু `বঙ্গবন্ধু` বললেই সারাবিশ্বের মানুষ এক ডাকে চেনে। দিনটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক ও সামজিক সংগঠন বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে দিবসটি উপলক্ষে কর্মসূচি পালিত হচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭