লিভিং ইনসাইড

লোভনীয় বরই আচার 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/02/2021


Thumbnail

ছোট-বড় সকল বয়ের মানুষই আচার খেতে ভালোবাসেন। আর বরইয়ের আচারের কথা শুনলেই যেন জিভে জল চলে আসে। এখন বাজারে প্রচুর বরই উঠেছে চাইলে বাসায় বানিয়ে নিতে পারেন লোভনীয় টক-ঝাল-মিষ্টি আচার। চলুন দেখে নেওয়া যাক মনকাড়া এই আচারের রেসিপি। 

উপকরণ:
শুকনা বড়ই ১কেজি, সরিষার তেল ৪০০ মিলি, আদা বাটা ২ চা চামচ, রসুন কুচি ২ টেবিল চামচ, পাঁচফোড়ন গুঁড়া ২ চা চামচ, জিরা ভেজে গুঁড়া করা ২ চা চামচ, ভিনেগার আধা কাপ, লবণ পরিমাণমতো, মরিচ গুড়া পরিমাণমতো, শুকনা মরিচ ৮টা , চিনি স্বাদমতো, পানি সামান্য।

প্রস্তুত প্রণালী:
আচার বানানোর বোঁটা ছাড়ানো বরইগুলো আগে ২ ঘণ্টা ধরে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে। ২ ঘণ্টা পর বড়ইগুলো পানি ছেকে রেখে দিতে হবে। শুকনা মরিচ ছাড়া বাকি সব উপকরণ একটি পাত্রে ঢেলে ভালো করে মিশিয়ে রাখুন। অপর একটি পাত্রে তেল দিয়ে গরম হয়ে এলে সবটুকু মসলা দিতে হবে। একটু নেড়ে চিনি ও লবণ দিয়ে ভালো করে কষাতে থাকুন।

কিছুক্ষণ পর তাতে শুকনো মরিচ ও বরইগুলো দিয়ে জ্বাল দিতে থাকুন। অল্প আঁচে বরই নেড়ে শুকিয়ে আনতে হবে। যতোটা সম্ভব শুকানোর পর আচার নামিয়ে আনতে হবে। এবার একটা ট্রেতে পাতলা করে বিছিয়ে পাতলা কাপড়ে ঢেকে রোদে শুকাতে হবে। হালকা ভেজা ভেজা অবস্থায় বয়ামে ভরে সংরক্ষণ করতে পারেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭