ইনসাইড গ্রাউন্ড

এমন টেস্ট ম্যাচের দেখা মেলেনি গত ৮৬ বছরে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/02/2021


Thumbnail

রোহিত শর্মার বিশাল ছক্কায় আহমেদাবাদে ইংল্যান্ডকে ভারত যখন ১০ উইকেট হারানো নিশ্চিত করল, টেস্টের দ্বিতীয় দিনে তখনো ২৫ ওভারেরও বেশি বাকি। ভারতের মাটিতে এর আগে দুই দিনের মধ্যে নিষ্পত্তি হয়েছে, এমন টেস্ট ছিল শুধু একটি। তিন বছর আগে বেঙ্গালুরুতে যে টেস্টে আফগানিস্তানকে হারিয়েছে ভারত।

আহমেদাবাদে ভারত-ইংল্যান্ড টেস্টের স্থায়িত্ব হলো মাত্র ১৪০.২ ওভার। বলের হিসাবে ৮৪২ বল। আফগানিস্তানকে হারাতে তিন বছর আগের সেই টেস্টে এর চেয়ে ১৮৬ বল বেশি খেলতে হয়েছিল ভারতকে, সেই টেস্টের স্থায়িত্ব ছিল ১০২৮ বল। কলকাতায় ভারত-বাংলাদেশ টেস্ট ছিল ৯৬৮ বলের।

বলের হিসাবে ভারতের সবচেয়ে ক্ষণস্থায়ী টেস্টে জয় তো বটেই, ক্রিকেট ইতিহাসেই ক্ষণস্থায়িত্বের তালিকায় ৭ নম্বরে জায়গা করে নিল আহমেদাবাদ টেস্ট। টেস্ট ক্রিকেট এর চেয়ে কম বলে ম্যাচের মীমাংসা হতে সর্বশেষ দেখেছে ৮৬ বছর আগে। আর সবচেয়ে কম রানের বিচারে এটি দশম টেস্ট। আহমেদাবাদের আগে ৯টি টেস্টে এর চেয়েও কম রান হয়েছে। সেই টেস্টে অবশ্য জয়ী দলের নাম ছিল ইংল্যান্ড। ১৯৩৫ সাল, ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল ইংলিশরা। মাত্র ১১২ ওভার বা ৬৭২ বল স্থায়ী সেই টেস্টটা অদ্ভুতুড়ে এক টেস্ট–ই ছিল বটে!

নাটকীয় সে টেস্টটা ৬৭২ বলে শেষ হলো বটে, কিন্তু ক্ষণস্থায়ী টেস্টের তালিকায় তিন বছর (১৯৩২) আগের দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া টেস্টকে পেছনে ফেলতে পারেনি। সেই টেস্টেও দুই দিন পর বৃষ্টি এমনই হানা দিয়েছিল যে তৃতীয় দিনে খেলাই হয়নি। কিন্তু তার আগে-পরে অস্ট্রেলিয়ান দুই ফাস্ট বোলার লরি ন্যাশ আর বার্ট আয়রনমঙ্গারের ধ্বংসযজ্ঞ চলল। প্রথম ইনিংসে ৩৬ রানে অলআউট দক্ষিণ আফ্রিকা, যদিও এর চেয়ে কম রানে অলআউট হওয়ার অভিজ্ঞতা এর আগেই প্রোটিয়াদের দুবার হয়েছিল। দ্বিতীয় দিনে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ হয়ে গেল ১৫৩ রানে।

তৃতীয় দিনের বৃষ্টিবিরতির পর আবার যখন আয়রনমঙ্গারের সামনে পড়ল দক্ষিণ আফ্রিকা, এক ওপেনার সিড কনরো ছাড়া কেউ দুই অঙ্কের বেশি যেতে পারেননি। ৪৫ রানে গুটিয়ে গিয়ে ইনিংস ও ৭২ রানে হার দক্ষিণ আফ্রিকার। দুই ইনিংস মিলিয়ে দক্ষিণ আফ্রিকার ৮১ রান এখনো টেস্টে দুই ইনিংসে কোনো দলের সবচেয়ে কম রানের রেকর্ড। আর মেলবোর্নে মাত্র ১০৯.২ ওভার বা ৬৫৬ বলে শেষ হওয়া সেই টেস্ট এখনো টেস্ট ক্রিকেটে সবচেয়ে ক্ষণস্থায়ী টেস্ট। আর আহমেদাবাদে ভারত-ইংল্যান্ড টেস্ট এই তালিকায় সপ্তম। স্বাভাবিকভাবেই এই তালিকায় টেস্ট ক্রিকেট শুরুর দিকের টেস্টেরই দাপট। উইকেট তখন এত ব্যাটিংসহায়ক ছিল না, উইকেট ঢাকাও থাকত না, ব্যাটসম্যানের তখন শরীর ঢাকার মতো এত গার্ড ছিল না বরং টেস্ট তো দ্রুত শেষ হবারই কথা!



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭