ইনসাইড পলিটিক্স

মোদীর সঙ্গে সাক্ষাৎ করতে মরিয়া বিএনপি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/02/2021


Thumbnail

আগামী ২৬ মার্চ নরেন্দ্র মোদী বাংলাদেশে সফরে আসছেন। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিব শতবর্ষ উদযাপন উপলক্ষে নরেন্দ্র মোদীর এই ঢাকা সফর। দুই দেশের সম্পর্ককে এগিয়ে নেয়ার বার্তা দিতেই নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর করবেন। এই সফরকে কূটনৈতিক মহল থেকে বলা হচ্ছে, সম্পর্ক উন্নয়নের নতুন বার্তা। মোদীর সফর উপলক্ষে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ব্যস্ত সময় কাটাচ্ছে। সফরের খুঁটিনাটি নানা বিষয় নিয়ে কথাবার্তা হচ্ছে বাংলাদেশের পররাষ্ট্র সচিবের, তিনি দিল্লি সফর করে এসেছেন। ভারতের পররাষ্ট্র সচিব বাংলাদেশ সফরে আসছেন এবং এই সফরকে বাংলাদেশ-ভারত দুই দেশেই সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। মোদীর এই সফরকে কাজে লাগাতে চায় বিএনপিও। বিএনপি`র সঙ্গে ভারতের সম্পর্কের দীর্ঘদিনের টানাপোড়ন চলছে। ২০১৮ নির্বাচনের আগেই সম্পর্ক উন্নয়নের জন্য চেষ্টা করেছিলেন বিএনপির কয়েকজন নেতা। এদের মধ্যে ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আব্দুল আউয়াল মিন্টু, আমীর খসরু মাহমুদ সহ আরো কয়েকজন।

আমীর খসরু মাহমুদের নেতৃত্বে একটি দল ভারতে গিয়েছিল এবং থিঙ্ক ট্যাঙ্কদের সঙ্গে যোগাযোগ করেছিল। মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিজে লন্ডনে গিয়ে ভারতের পক্ষে এক সাক্ষাৎকার দিয়েছিলেন। লন্ডনে তিনি ভারতের গুরুত্বপূর্ণ কয়েকজন ব্যক্তির সাথে কথা বলেছিলেন বলেও গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। কিন্তু বিএনপিকে একটি গ্রহণযোগ্য রাজনৈতিক দল হিসেবে স্বীকৃতি দেয়ার ক্ষেত্রে ভারতের সুনির্দিষ্ট কিছু শর্ত ছিল। যে শর্তগুলো বিএনপি শেষ পর্যন্ত মানেনি। এই শর্তের মধ্যে ছিল তারেক জিয়াকে আপাতত রাজনীতির বাইরে রাখা, জামাতের সঙ্গে সব ধরণের সম্পর্ক ছিন্ন করা এবং যুদ্ধাপরাধীদের ব্যাপারে বিএনপির সুস্পষ্ট অবস্থান ব্যক্ত করা, ভারতীয় বিচ্ছিন্নতাবাদীদের ব্যাপারে বিএনপির অবস্থান সুনির্দিষ্ট করা। ২০১৮ নির্বাচনের আগে এই বিষয়গুলোর মধ্যে শুধুমাত্র বিচ্ছিন্নতাবাদীদেরকে বিএনপি কখনোই সমর্থন করেনা, প্রশ্রয় দেয়না, এই বিষয়টির ছাড়া অন্য কোন বিষয়ে ভারতের প্রস্তাবে রাজি হয়নি বিএনপি। যার ফলে বিএনপি এবং ভারতের সম্পর্কের বরফ গলেনি। তাছাড়া ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জি বাংলাদেশে আসার পর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তার সঙ্গে সাক্ষাতের অ্যাপয়েন্টমেন্ট করেও শেষ পর্যন্ত সাক্ষাৎ না করাটাকে ভারত অপমানসূচক মনে করে। তারপর ভারতীয় কোন গুরুত্বপূর্ণ নেতার সফরের সময় বিএনপি সাক্ষাৎ পায়নি। তবে এবার বিএনপি বরফ গলাতে চায় এবং নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরে অন্তত কিছু সময় যেন বিএনপি নেতৃবৃন্দ সাক্ষাত করতে পারেন, সেরকম একটি স্লট খোঁজার জন্য বিএনপি নেতাদের দৌড়ঝাঁপ চলছে। আর এই প্রচেষ্টার ক্ষেত্রে বিএনপির কয়েকজন নেতা ভারতের দূতাবাস এবং দিল্লিতে ভারতের কূটনৈতিক মহলের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন বলে জানা গেছে। ড. মইন খান, আমির খসরু মাহমুদ, আবদুল আউয়াল মিন্টু সহ আরো কয়েকজন ব্যক্তি ভারতের সঙ্গে যোগাযোগ করছেন, যেন মোদী সফরে কিছুটা সময়ের জন্য হলেও বিএনপি নেতৃবৃন্দ সৌজন্য সাক্ষাৎ করতে পারেন। 

একাধিক সূত্র বলছে যে, এবার মোদীর সফর অত্যন্ত কর্মব্যস্ত সফর হবে। সফরের এখন পর্যন্ত যে খসড়া সূচী নির্ধারিত হয়েছে তাতে বিএনপির সঙ্গে সাক্ষাতের কোন সময়সূচী নির্ধারণ করা হয়নি। কূটনৈতিক সূত্র বলছে যে, অতীতে বিএনপির সঙ্গে সাক্ষাৎ করা হতো। কারণ বিএনপি জাতীয় সংসদে প্রধান বিরোধী দল হিসেবে ছিল এবং বিরোধী দলের নেতা হিসেবেই ভারতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বিএনপি নেতৃবৃন্দের সাক্ষাত করত। কিন্তু এখন জাতীয় সংসদের প্রধান বিরোধী দল হলো জাতীয় পার্টি এবং প্রটোকল অনুযায়ী জাতীয় পার্টির সঙ্গে নরেন্দ্র মোদী সাক্ষাত হলেও হতে পারে। বিএনপির সঙ্গে কোন ফর্মুলায় নরেন্দ্র মোদীর সাক্ষাৎ হবে সেটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাছাড়া ভারতীয় কূটনীতিকরা মনে করেন যে, বিএনপিকে এখনই একটি গ্রহণযোগ্য রাজনৈতিক দল হিসেবে স্বীকৃতি দিতে রাজি নয় নরেন্দ্র মোদী সরকার। কারণ ভারতের কাছে এখনো এরকম পর্যাপ্ত তথ্য আছে যে, বিএনপির অনেক নেতাই ভারতের বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে যোগাযোগ রাখছেন এবং পাকিস্তানের গোয়েন্দা সংস্থার সাথে সম্পর্ক রেখেছেন। মোদীর সফর নিয়ে বিএনপি`র আগ্রহ এবং দৌড়ঝাঁপের পরেও শেষ পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রীর সাথে বিএনপি নেতাদের বৈঠক হবে কিনা তা এখনও অনিশ্চিত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭