ওয়ার্ল্ড ইনসাইড

মস্কোর বাইরে পাঠানো হলো নাভালনিকে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/02/2021


Thumbnail

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনিকে মস্কোর বাইরে বন্দিশিবিরে পাঠানো হলো। রাশিয়ার কারাপ্রধান আলেক্সান্ডার কালাশনিকভ শুক্রবার এ তথ্য জানান।

গত ১৭ জানুয়ারি জার্মানির বার্লিন থেকে রাশিয়ার মস্কোয় ফেরেন নাভালনি। তাঁকে বিমানবন্দরেই গ্রেফতার করা হয়। ২ ফেব্রুয়ারি তাঁকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেন মস্কোর একটি আদালত। সেই থেকে তিনি কারাগারেই আছেন।

২০১৪ সালের জালিয়াতির একটি মামলায় স্থগিত সাজার শর্ত লঙ্ঘনের দায়ে স্থগিত সাজা কারাদণ্ডে রূপান্তর করা হয়। এ মামলায় তিনি ইতিমধ্যে এক বছর গৃহবন্দী ছিলেন। এই সাজার বিরুদ্ধে নাভালনি আপিল করলে ২০ ফেব্রুয়ারি বিচারক দিমিত্রি বালাসোভ তা খারিজ করেন। তবে তাঁর সাজা ৬ সপ্তাহ কমিয়ে দেওয়া হয়।

নাভালনির অভিযোগ, তাঁর বিরুদ্ধে দায়ের করা মামলাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। অবশ্য কর্তৃপক্ষ এ অভিযোগ বরাবরই নাকচ করেছে। আদালতের রায় অনুযায়ী নাভালনিকে এখন আড়াই বছরের বেশি সময় কারাগারে থাকতে হবে।

নাভালনিকে গ্রেফতারের পর দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়। লাখো মানুষ মস্কোর বিক্ষোভে জড়ো হন। পরে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যরা এক প্রকার নির্যাতন চালিয়ে দমন করেন সেই আন্দোলন। তবে মস্কোর মানুষ বলছে, গেল ১০ বছরে এমন বিক্ষোভ তাদের চোখে পড়েনি। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭