ইনসাইড বাংলাদেশ

সড়কে মৃত্যুর মিছিল: আবার অনিরাপদ হচ্ছে সড়ক?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/02/2021


Thumbnail

করোনা পরিস্থিতির মধ্যে সড়ক দুর্ঘটনার কথা কম শোনা গেলেও গত কিছুদিন ধরে প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও সড়ক দুর্ঘটনার কথা শোনা যাচ্ছে। নতুন করে কেউ না কেউ মৃত্যুর মিছিলে যোগ দিচ্ছেন। কিন্তু হঠাৎ করেই সড়ক দুর্ঘটনা বাড়ছে কেন তা নিয়ে নানা মহলে চলছে নানা বিশ্লেষণ। অনেকের প্রশ্ন সড়ক কি আবার অনিরাপদ হতে যাচ্ছে?।

গত কয়েকদিন দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনা ঘটেছে। আজ শনিবার কিশোরগঞ্জ-ভৈরব মহাসড়কের সদর উপজেলার জালুয়াপাড়া এলাকায় মোটরসাইকেল ও পিকআপ ভ্যানের মুখোমুখী সংঘর্ষে শুভ (২০) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ ছাড়া আজ সাতক্ষীরায় ট্রাকচাপায় আরও ২ শ্রমিক নিহতের খবর পাওয়া গেছে। অন্যদিকে শুক্রবার সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ঘটেছে। কক্সবাজারের চকরিয়া উপজেলায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী ২ বন্ধু নিহত হয়েছেন। এ ছাড়া কালীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩। অন্যদিকে গতকালের সিলেট, বগুড়া কুমিল্লাসহ সারাদেশে প্রায় ১৮ জনের মতে মানুষের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এর আগের সিরাজগঞ্জে একই স্থানে ৫ জনের প্রানহানী ঘটেছে। এভাবে প্রতিদিনই সড়ক দুর্ঘটনা এবং মৃৃৃত্যুর মতো ঘটনা ঘটছে।

হঠাৎ সড়ক আবার অনিরাপদ হচ্ছে কেন এই প্রশ্নের উত্তরে বিশ্লেষকরা বলছেন, করোনাকালে দীর্ঘদিন পরিবহনের চালকরা এক ধরনের নিয়ন্ত্রণের মধ্যে থেকে গাড়ি চারিয়েছেন কিন্তু এখন তারা মনে করছেন করোনা পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। কাজেই আগের ক্ষতি পুসিয়ে নিতে বেপরোয়াভাবে গাড়ি চালাচ্ছে আর এতে করে দুর্ঘটনা এবং মৃত্যু দুটোই বাড়ছে। 

এ বিষয়ে নিরাপদ সড়ক চাই (নিসচা)’র চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বাংলা ইনসাইডারকে বলেন, পরিবহন নেতাদের বিভিন্ন বক্তব্য ও সমর্থনের কারণে চালকরা আবার বেপরোয়া হয়ে উঠছে। আর এ কারণে বর্তমান সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি দুটোই বাড়ছে। অন্যদিকে সরকার নিরাপদ সড়ক আইন করে মানুষের মধ্যে স্বস্তি এনে দিয়েছিলো কিন্তু পরিবহন নেতারা সেই আইন নিয়েও সমালোচনা করছেন। আর পরিবহন নেতাদের সমালোচনার কারণে আইন মানার বিষয়ে চালকদের আগ্রহ দিন দিন কমতির দিকে যাচ্ছে ফলে সড়ক আবার অনিরাপদ হওয়ার দিকে যাচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭