ইনসাইড বাংলাদেশ

উন্নয়নশীল দেশের অর্জন তরুণ প্রজন্মকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/02/2021


Thumbnail

আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি একটি গৌরবজ্জ্বল সুখবর দেয়ার জন্য। সমগ্র জাতির জন্য এটি গৌরবের দিন। এটি এমন সময় ঘটল যখন আমরা জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন করছি। একইসঙ্গে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করতে যাচ্ছি।

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে আজ শনিবার সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে এসব কথা বলেন। এরআগে প্রধানমন্ত্রী বিকেল ৪টায় গণভবন থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এই সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হন।

সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, একবছর পর আপনাদের (সাংবাদিক) সামনে উপস্থিত হতে পেরেছি। করোনার কারণে অনেকটা বন্দি জীবন কাটাতে হয়েছে। আপনাদের সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি। এসময় শেখ হাসিনা বলেন, আমি শ্রদ্ধাভরে স্মরণ করছি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। একই সঙ্গে স্মরণ করছি জাতীয় চার নেতাকে। 

প্রধানমন্ত্রী বলেন, কমেছে দারিদ্র্যতা, জিডিপিতে সমৃদ্ধি অর্জন করেছে বাংলাদেশ। তিনি বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। এক যুগ আগের বাংলাদেশ, আর এখনকার বাংলাদেশ এক নয় বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, জাতির পিতা একটি দারিদ্রমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন। আর সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করছে আওয়ামী লীগ সরকার।

বাংলাদেশ তথ্যপ্রযুক্তিতে অভাবনীয় সাফল্য লাভ করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দেশে আইসিটি ভিলেজ তৈরির কাজ চলছে। এ ছাড়া পদ্মাসেতু, মেট্রো রেল নির্মাণ কাজ চলছে। এগুলো দেশের অর্থনীতিকে আরও সমৃদ্ধ করবে। সুযোগ সৃষ্টি করবে কর্মসংস্থানের।

প্রধানমন্ত্রী বলেন, জাতিসংঘের নিয়ম অনুযায়ী, উন্নয়নশীল দেশ হতে ৩টি শর্তই পূরণ করেছে বাংলাদেশ। দেশের একটি মানুষও গৃহহীন থাকবে না, সে লক্ষ্যে কাজ করছে সরকার। গৃহহীনদের বাসস্থানের ব্যবস্থা করা হচ্ছে বলেও জানান তিনি।

করোনাকালে ধর্মীয় প্রতিষ্ঠান, শিল্পীসহ বিভিন্ন প্রান্তিক জনগোষ্ঠীর প্রায় আড়াই কোটি মানুষকে সহায়তা দেয়া হয়েছে, উল্লেখ করেন প্রধানমন্ত্রী। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের ১৫৩টি দেশের মধ্যে ৫০তম আর রাজনৈতিক ক্ষমতায়নে ৭ম, এসব তথ্য তুলে ধরেন প্রধানমন্ত্রী।

করোনা মহামারিতে যারা মারা গেছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করে প্রধানমন্ত্রী বলেন, টিকাদান কর্মসূচি চলছে। তিনি বলেন,  অর্থনীতির চাকাকে সচল রাখতে করোনা পরিস্থিতির মধ্যে ১ লাখ ২৪ হাজার কোটি টাকার ২৩টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে, যা মোট জিডিপির ৪.৪৪ শতাংশ। 

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের ফলে বহির্বিশ্বে বাংলাদেশ একটি প্রত্যয়ী ও মর্যাদাশীল দেশ হিসেবে জায়গা করে নেবে, এমন আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। 

আমাদের এই অর্জনকে সুসংহত ও টেকসই করতে হবে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা গ্রহণ করেছি।২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের অভিষ্ট লক্ষ্য অর্জন, ২০৩১ আয়ের মধ্যে মধ্যম আয়ের দেশ হওয়া এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হতে হবে, বলেন তিনি। বলেন, আমাদের জন্য এটি একটি বিশেষ ধাপ। 

প্রধানমন্ত্রী বলেন, বাঙালি বীরের জাতি, বঙ্গবন্ধু বলেছিলেন কেউ দাবায় রাখতে পারবে না। বাঙালিকে কেউ দাবায় রাখতে পারেনি, পারবে না। মাত্র ৯ মাসে আমরা আমাদের স্বাধীনতা অর্জন করেছি উল্লেখ করে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশ উন্নয়নের ধারা অব্যাহত রাখবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭