ইনসাইড পলিটিক্স

দুর্নীতি নিয়ে কথা বলেই চাকরি হারালেন খালেদা জিয়ার সচিব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/02/2021


Thumbnail

২০০১ সালে বেগম খালেদা জিয়া প্রধানমন্ত্রী হওয়ার পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার একান্ত সচিব-১ হিসেবে মনোনীত হন নূরুল ইসলাম। নূরুল ইসলাম ফেনীর জেলা প্রশাসক হিসেবে দায়িত্বে ছিলেন ১৯৯১-৯৬ সাথে বিএনপির শাসনামলে। সৎ এবং মেধাবী কর্মকর্তা হিসেবে নূরুল ইসলামের সুনাম ছিলো। আর এ কারণে বেগম খালেদা জিয়ার আগ্রহে তাকে নিয়ে আসা হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। অল্প কিছুদিনের মধ্যে বেগম খালেদা জিয়া তার কাজে খুশি হয়ে তাকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব হিসেবে পদোন্নতি দেন।

সচিব হিসেবে পদোন্নতি পাওয়ার পরপরই তিনি চেয়েছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়কে দুর্নীতিমুক্ত রাখতে। যাতে করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ইমেজ বেড়ে যায়। নূরুল ইসলামের ধারনা ছিলো খালেদা নিশ্চয়ই দুর্নীতিকে আশ্রয়-প্রশ্রয় দেবে না। আর এই বাস্তবতা থেকেই নূরুল ইসলাম সমস্ত মন্ত্রণালয়কে চিঠি দিয়ে দিয়েছিলেন। সেই চিঠিতে বলেছিলেন যেখানে যে মন্ত্রণালয়ে দুর্নীতির তথ্য পাওয়া যাবে সেই তথ্যগুলো যেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রেরণ করা হয়। আর এই চিঠির প্রেক্ষিতেই ঘটে নূরুল ইসলামের ক্যারিয়ারের সবচেয় বড় সর্বনাশ। এই সময় তারেক-মামুনের অত্যাচারে অতিষ্ঠ হয়ে পড়েছিলো সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। টেন্ডার, নিয়োগ বাণিজ্যসহ নানামুখী বাণিজ্যের চাপে জর্জরিত হয়ে পড়েছিলো সকল মহল। আর এ কারণেই বিভিন্ন ব্যবসায়ী, ঠিকাদার এমনকি সরকারি কর্মকর্তা-কর্মচারীরাও বিভিন্ন প্রমাণসহ অভিযোগ পাঠাতে থাকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব নূরুল ইসলাম এইসব অভিযোগ আমলে নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছিলেন। এই তদন্তের কথা জানতে পারেন তারেক জিয়া এবং তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। এরপর খালেদা জিয়া নূরুল ইসলামকে ডাকেন এবং তিনি জানতে চান যে এরকম করেছেন কি না? নূরুল ইসলাম খালেদা জিয়াকে বোঝানোর চেষ্টা করেন যে এই অভিযোগগুলোর যদি সঠিক তদন্ত করা হয় তাহলে তারেক জিয়ার বিরুদ্ধে কোনো দুর্নীতির অভিযোগ উঠবে না ফলে বিএনপির রাজনীতির জন্য লাভজনক হবে। এটি ভবিষ্যতে তারেক জিয়াকে দুর্নীতিমুক্ত রাখতে সহায়তা করবে। কিন্তু এটি নিয়ে খালেদা জিয়া এবং তারেক জিয়া দুজনই ক্ষোভ প্রকাশ করেন এবং নূরুল ইসলামকে রীতিমতো মারতে আসেন। ওই দিনই খালেদা জিয়া সরকারি চাকরি বিধি অনুযায়ী নূরুল ইসলামকে চাকরি থেকে অপসারণ করেন। এরপর খালেদা জিয়ার নির্দেশে নূরুল ইসলামের বাসায় আইন প্রয়োগকারী সংস্থা অভিযান পরিচালনা করে এবং তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়। নূরুল ইসলাম চরম হয়রানির শিকার হন এবং একরকম মামলা হামলার মধ্য দিয়ে দিন কাটাতে হয় তাকে।

পর্ব-৭: ২১ আগস্টের গ্রেনেড হামলার ব্লু প্রিন্ট



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭