ইনসাইড বাংলাদেশ

ভুল পরিসংখ্যানের কারণেই ধান চালের দাম বেশি: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/02/2021


Thumbnail

ধান-চাল এবং আলুর দাম বৃদ্ধির পেছনে ভুল পরিসংখ্যানকে দায়ী করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। ধান এবং আলু উৎপাদনের তথ্য সঠিক নয়। একারণেই মৌসুমেও এসব কৃষিপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখা যায়নি বলে মন্তব্য করেছেন তিনি। বাজার চাহিদা ঠিক রাখা এবং উন্নয়নের স্বার্থে মিথ্যা পরিসংখ্যান বাদ দিয়ে সত্য এবং সঠিক পরিসংখ্যান প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেন তিনি। বলেছেন, জাতীয় উন্নয়ন পরিকল্পনার স্বার্থে সঠিক পরিসংখ্যান অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শনিবার জাতীয় পরিসংখ্যান দিবস উপলক্ষে পরিসংখ্যান ব্যুারো (বিবিএস) আয়োজিত আলোচনা সভায় এ সব কথা বলেন কৃষিমন্ত্রী। দেশব্যাপী জাতীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানাীর হোটেল সোনারাগাঁওয়ে এই সভার আয়োজন করা হয়। প্রথমবারের মতো এবারই দেশে জাতীয় পরিংখ্যান দিবস পালিত হচ্ছে।

পরিসংখ্যানের ভুলের খেশারত প্রসঙ্গে ড. আব্দুর রাজ্জাক বলেন, ‌‘কৃষি বিভাগ থেকে বলা হলো, এবার এক কোটি ১০ লাখ টন আলু উৎপাদিত হয়েছে। সত্যিই যদি এত আলু উৎপাদিত হতো তাহলে দাম বাড়লো কেন। উৎপাদনের এই তথ্য আসলে ভুল। এর জবাব কে দেবে।’

কৃষিমন্ত্রী বলেন, ‘একইভাবে ধান-চালের দাম বেশি। কারণ, উৎপাদনের পরিসংখ্যান সঠিক নয়। সঠিক পরিসংখ্যান করা না গেলে সব উন্নয়ন নিয়ে প্রশ্ন উঠবেই। মিডিয়া এবং ভিন্ন মতের পক্ষ এ বিষয়ে সমালোচনা করবে। অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং অন্যান্য বিষয়েও এরকম সমালোচনা হয়ে থাকে।’ এ প্রসঙ্গে জনসংখ্যার প্রকৃত সংখ্যার কথা উল্লেখ করেন তিনি। বলেন, ‘দেশের জনসংখ্যা কেউ বলছে ১৭ কোটি, কেউ ১৮ আবার কেউ ২০ কোটিও বলছে।’

অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন, বিবিএসের মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের অনারারি অধ্যাপক ড. পি কে মতিউর রহমান, বাংলাদেশে ইউনিসেফ এর প্রতিনিধি টুমো হুজুমি প্রমুখ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭