ইনসাইড পলিটিক্স

সরকার বিরোধী আন্দোলনের পদধ্বনি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/02/2021


Thumbnail

ক্রমশ দৃশ্যমান হচ্ছে সরকার বিরোধী আন্দোলন। কেবল বিএনপি নয়, বিভিন্ন রাজনৈতিক দল, শ্রেণী পেশার মানুষ এখন নানা ইস্যুতে সরকার বিরোধী আন্দোলনের প্রস্তুতি শুরু করেছে। এসব প্রস্তুতি কতটুক আন্দোলনে রূপ নেবে তা নিয়ে জনমনে সন্দেহ থাকলেও, একধরনের অস্বস্তি তৈরি হচ্ছে সরকারের মধ্যেই। আন্দোলন হলে তা দমন হবে নাকি সমঝোতার মাধ্যমে সমস্যার সমাধানে সরকার উদ্যোগ নেবে, সেটিই দেখার বিষয়। অন্তত ৫টি ক্ষেত্রে সরকার বিরোধী আন্দোলনের প্রস্তুতির কথা শোনা যাচ্ছে। এগুলো হলো:

১. ছাত্র আন্দোলনের প্রস্তুতি পর্ব: শিক্ষাপ্রতিষ্ঠান ও আবাসিক হল খোলা এবং পরীক্ষার দাবীতে শিক্ষার্থীরা রাজপথে নেমেছে। গত সপ্তাহে বিক্ষিপ্ত মিছিল, সড়ক অবরোধ ক্রমশ: সারাদেশে ছড়িয়ে পরার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। শেষ পর্যন্ত সরকার যদি শিক্ষা কার্যক্রমের ব্যাপারে সঠিক সিদ্ধান্ত না নেয় তাহলে একটি ছাত্র আন্দোলনের সম্ভাবনা ক্রমশ দৃশ্যমান হচ্ছে।

২. মুশতাকের মৃত্যু, বামদের আন্দোলন: ভিন্ন চিন্তার লেখক মুশতাক গ্রেপ্তার হয়েছিলেন গত মে মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে। মুশতাকের মৃত্যুকে হত্যাকাণ্ড দাবী করে বাম সংগঠন গুলো, বিশেষ করে বাম ছাত্র সংগঠন গুলো গতকাল থেকেই আন্দোলন শুরু করেছে। গত রাতে এই আন্দোলনের বিরুদ্ধে পুলিশের মারমুখী ভূমিকাও দেখা গেছে। ক্যাম্পাস কেন্দ্রিক এই আন্দোলন দ্রুত ছড়িয়ে পরতে পারে, এমন আশংকা রয়েছে।

৩. ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবীতে আন্দোলন: মুশতাকের মৃত্যুর পর সামনে এসেছে ডিজিটাল নিরাপত্তা আইন। দীর্ঘদিন ধরে এই আইনটির ব্যাপারে কথা বলছে সুশীল সমাজ এবং গণমাধ্যম কর্মী। এখন বিভিন্ন রাজনৈতিক দল, গণমাধ্যম কর্মী সহ বিভিন্ন মহল এই আইন বাতিলের দাবী করছে। এনিয়ে একটি আন্দোলনের পটভূমি তৈরি হয়েছে।

৪. নিরাপদ সড়ক আন্দোলন: গত কয়েকদিন আবার সড়কে মৃত্যুর মিছিল শুরু হয়েছে। সরকার দুবছর আগে নিরাপদ সড়ক আইন করলেও এখনও বাস্তবায়ন করতে পারেনি। নিরাপদ সড়কের দাবীতে তীব্র ছাত্র আন্দোলনের মুখে সরকার এই আইনটি তৈরি করেছিল। এখন এই আইন বাস্তবায়ন এবং সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার দাবীতে নতুন করে আন্দোলনের প্রস্তুতির কথা শোনা যাচ্ছে।

৫. বিএনপিও প্রস্তুত হচ্ছে: দীর্ঘদিন পর আবার আন্দোলনের জন্য প্রস্তুত হচ্ছে বিএনপি। বিএনপির মধ্যে এখন আন্দোলনের চাপ সৃষ্টি হয়েছে। দেশের বিভিন্ন বিভাগীয় শহরে তাদের সমাবেশ নতুন আন্দোলনের বার্তা দিচ্ছে।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭