কালার ইনসাইড

পপসম্রাট আজম খানের জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/02/2021


Thumbnail

প্রয়াত পপসম্রাট, সংগীতশিল্পী এবং মুক্তিযোদ্ধা আজম খানের জন্মদিন আজ। ১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি ঢাকার আজিমপুর সরকারি কলোনিতে তিনি জন্মগ্রহণ করেছিলেন। তার পুরো নাম মাহবুবুল হক খান। বাবা আফতাব উদ্দিন আহমেদ ও মা জোবেদা খাতুন।

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের সময় আজম খান পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে অবস্থান নেন। তিনি তখন ক্রান্তি শিল্পীগোষ্ঠীর সক্রিয় সদস্য ছিলেন। ১৯৭০ সালে টিঅ্যান্ডটি কলেজ থেকে বাণিজ্য বিভাগে এইচএসসি উত্তীর্ণ হন। ১৯৭১ সালে সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি। কুমিল্লার সালদায় প্রথম সরাসরি যুদ্ধ করেন। দুই নম্বর সেক্টরে সেকশন ইনচার্জ ছিলেন। সেকশন কমান্ডার হিসেবে ঢাকা ও এর আশপাশে বেশ কয়েকটি গেরিলা অভিযানে অংশ নিয়েছিলেন তিনি। যাত্রাবাড়ী-গুলশান এলাকার গেরিলা অপারেশনগুলো পরিচালনারও দায়িত্ব পান তিনি। তার নেতৃত্বে সংঘটিত হয়েছিল `অপারেশান তিতাস`।

১৯৭২ সালে `এত সুন্দর দুনিয়ায় কিছুই রবে না রে` ও `চার কালেমা সাক্ষী দেবে` গান দুটি বিটিভিতে প্রচারের পর ব্যাপক প্রশংসিত হয় তাঁর ব্যান্ড `উচ্চারণ`। পরে ১৯৭৪ সালে বিটিভিতে `রেললাইনের ঐ বস্তিতে` শিরোনামের গানটি গেয়ে বেশি আলোচনায় আসেন তিনি।  আজম খানের গাওয়া শ্রোতাপ্রিয় গানের তালিকায় রয়েছে: `আমি যারে চাইরে`, `ওরে সালেকা ওরে মালেকা`, `আলাল ও দুলাল`, `অ্যাকসিডেন্ট`, `অনামিকা`, `অভিমানী`, `আসি আসি বলে`, `হাইকোর্টের মাজারে`, `পাপড়ি ইত্যাদি।

২০০৩ সালে ক্রাউন এনার্জি ড্রিংকসের বিজ্ঞাপনের মাধ্যমে মডেল হয়েছিলেন তিনি। সর্বশেষ ২০১০ সালে কোবরা ড্রিংকসের বিজ্ঞাপনে মডেল হয়েছিলেন এই পপসম্রাট। ২০১০ সালে ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১১ সালের ৫ জুন পৃথিবীর মায়া ছেড়ে চলে যান তিনি। তাকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭