ইনসাইড টক

‘করোনায় শিক্ষার ক্ষতি কোনো দিনও পোষানো যাবে না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/02/2021


Thumbnail

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, করোনায় শিক্ষার ক্ষেত্রে যে ক্ষতি হয়েছে সেটা কোনো দিনও পোষানো যাবে না।

করোনা পরিস্থিতিতে দেশের শিক্ষার বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক আবদুল মান্নান। পাঠকদের জন্য অধ্যাপক আবদুল মান্নানের সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, যে শিক্ষার্থীকে করোনার কারণে পড়াশোনা বাদ দিয়ে বিয়ে দেয়া হয়েছে বা যে কৃষিকাজ কিংবা অন্যান্য কাজে যুক্ত হয়েছে তাকে আর ফিরিয়ে আনা যাবে না। এখানে সময় একটা গুরুত্বপূর্ণ বিষয়। এই সময়ের মধ্যে কারও সন্তান হয়ে যাবে আবার কেউ আগ্রহ হারিয়ে ফেলবে বা অনেকের বয়স শেষ হয়ে যাবে ফলে আর পড়াশোনায় তাদের ফেরা হবে না। এ কারণে সবক্ষেত্রে ক্ষতি পুষিয়ে নেয়া গেলেও শিক্ষার যে ক্ষতি হয়েছে সেটা পুষিয়ে নেয়া সম্ভব নয়।

তিনি বলেন, এই পরিস্থিতিতে সবকিছুই চলছে শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আমাদের প্রতিবেশি ভারতের পশ্চিমবঙ্গে ১২ ক্লাস পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। সুতরাং বাংলাদেশে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া জরুরি। এমনিতেই শিক্ষার অপুরণীয় ক্ষতি হয়েছে কাজেই আর সময় ক্ষেপন না করে এখনই সিদ্ধান্ত নিতে হবে। যে শিক্ষার্থীর ক্লাস বন্ধ সে কিন্তু ঠিকই বাজার, চলাচলের জন্য গণপরিবহন, কিংবা বাইরে ঘোড়াঘুড়ি করছে তাহলে শুধুমাত্র শ্রেণিকক্ষ বন্ধ থাকবে কেন?।

তিনি বলেন, করোনা একটা মহামারী সেখানে কারও হাত নেই কিন্তু আমাদের সুপ্রসন্ন পরিকল্পনার মাধ্যমে শিক্ষাক্ষেত্রের সিদ্ধান্তগুলো নিতে হবে। করোনার পরে শিক্ষা কার্যক্রম যখন স্বাভাবিক হবে তখন একটা বিশাল সংখ্যক শিক্ষার্থীর পড়ালেখা বাদ পড়বে। বিশেষ করে বাংলাদেশে নারী শিক্ষার ক্ষেত্রে যে অগ্রগতি হয়েছিলো সেখানে বড় ধরনের ধাক্কা লাগবে। এ ছাড়া দেশের অনেক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে সেগুলো আর খুলবে না। শুধুমাত্র ঢাকাতেই হাজারের বেশি কিন্ডারগার্টেন বন্ধ হয়ে গেছে যেগুলো অধিকাংশই আর খোলা সম্ভব হবে না। কিছু কিছু অপরিকল্পিত সিদ্ধান্ত বাজে ধরনের ইমপ্যাক্ট ফেলে। বিশেষ করে একটা সিদ্ধান্ত হয়েছে যারা হলে থাকবে তারা টিকা পাবে কিন্তু দেখা যায় ৬০ থেকে ৭০ শতাংশ শিক্ষার্থী হলের বাইরে থাকে ফলে তারা টিকা পাবে না?। তাহলে কি তারা ক্লাস করবে না?।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭