ইনসাইড গ্রাউন্ড

আতলেতিকো মাদ্রিদ কি স্পেনের নতুন পরাশক্তি?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/03/2021


Thumbnail

সিআইইএস-এর এক জরিপে উঠে এসেছে, এবারের (২০২০-২১) স্প্যানিশ লিগ শিরোপা জিততে চলেছে আতলেতিকো মাদ্রিদ। তবে কি ২০১৩-১৪ মৌসুমের পর আবারও লিগ শিরোপার গন্ধ পেতে শুরু করেছে মাদ্রিদ শহরের আরেক ক্লাব? তবে কিছু বছর আগেও মাদ্রিদ শহরের এই দলকে শিরোপার দৌড়ে ধরাই হতোনা। মিড টেবিল অথবা টপ ফোরের জন্য লড়াই করা আতলেতিকো আজ স্পেনের এক পরাশক্তি দলে পরিণত হয়েছে ডিয়েগো সিমিয়োনের শীর্ষরা। আর এই মৌসুমে তো লিগে সবাইকে ছাড়িয়ে গেছে তারা। স্প্যানিশ ক্লাবের দুই পরাশক্তি রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনাকে পিছিয়ে রেখে লিগে নিজেদের আধিপত্য দেখিয়ে যাচ্ছে আতলেতিকো মাদ্রিদ। তবে এই পরাশক্তিতে পরিণত করেছে তাদের আর্জেন্টাইন মাস্টারমাইন্ড কোচ ডিয়েগো সিমিয়োনে।

২০১১ সালে দলের প্রধান কোচের দায়িত্ব পাওয়ার পর দলকে যেন বদলে দিয়েছেন ডিয়েগো। দলে যোগ দেয়ার প্রথম মৌসুমেই ইউরোপা লিগ শিরোপা এনে দেন তিনি। শুধু তাই নয়, সিমিয়োনে কোচ হওয়ার আগে যেখানে আতলেতিকো মাদ্রিদ লিগে টপ ফোরের বাহিরে থাকতো, তিনি কোচ হওয়ার পর ২০১২ মৌসুম থেকে বর্তমান মৌসুম পর্যন্ত তৃতীয়র কম সিজনে স্থান পায় নি আতলেতিকো। আর সবাইকে ছাড়িয়ে ২০১৩-১৪ মৌসুমে লিগ শিরোপা এনে দেন ডিয়েগো সিমিয়োনে।

ডিয়েগো সিমিয়োনের অধীনে আতলেতিকো মাদ্রিদ জিতেছে একবার স্প্যানিশ লিগ, দুইবার ইউরোপা লিগ এবং একবার কোপা দেল রে। এছাড়াও দুইবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলেছে মাদ্রিদের আরেক এই সফল ক্লাব। তবে দলের এই সাফল্যের ভাগীদার ডিয়েগো সিমিয়োনে শুধু একাই নন। দলে যে সকল খেলোয়াড় তিনি এনেছেন তারাও বাজিমাত করেছে। ডিয়েগো ফোরলেন, সার্জিও আগুয়েরো, ডেভিড ভিয়া, ডিয়েগো কস্তা, অঁতোয়ান গ্রিজমানসহ বর্তমানে বার্সেলোনা থেকে ফ্রিতে কেনা লুইজ সুয়ারেজ, সবাই দলের সাফল্যের জন্য সেরাটা দিয়েছেন। শুধু যে স্ট্রাইকাররাই দলের জন্য ভূমিকা রেখেছে তা নয়, দলের ডিফেন্ডার, গোলকিপার এবং মিডফিল্ডাররাও দলের সাফল্যের জন্য নিজেদের সেরাটা ঢেলে দিয়েছে।

এখন মূল কথায় আসা যাক। বর্তমানে যে আতলেতিকো মাদ্রিদ স্পেনের পরাশক্তি ক্লাবে পরিণত হয়েছে তা একদিনে হয় নি। ২০১৩-১৪ সালের মৌসুমে শিরোপা জয়ের পর পরবর্তী ৬ বছর লিগ শিরোপা পায় নি তারা। এর কারণ হচ্ছে ২০১৩-১৪ মৌসুম জয়ের পর অনেক খেলোয়াড় দল ছেড়ে অন্য ক্লাবে যোগ দেয়। অন্যদিকে অনেক তরুণ খেলোয়াড়রা দলে যোগ দিয়ে স্পেনের খেলা বুঝতে বেশ কিছু বছর সময় লাগিয়ে দিয়েছে। যার ফলে এতদিন শিরোপার কাছে গিয়েও শিরোপা জেতা হয় নি তাদের। তবে এখন সে তরুণ খেলোয়াড়রা অভিজ্ঞ হয়েছে। স্প্যানিশ স্টাইলে খেলা নিজেদের আয়ত্তে এনেছে। আর যার ফলেই আজ দল টেবিলে শীর্ষ স্থানে অবস্থান করছে। আর সিআইইএস-এর ভবিষ্যৎ বানী যদি কাটায় কাটায় মিলে যায়, তবে দীর্ঘ ৬ বছর পর আবারও স্পেনের মুকুট পরতে যাচ্ছে আতলেতিকো মাদ্রিদ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭