ইনসাইড ট্রেড

শরীকদের সাথে দূরত্ব বাড়ছে আওয়ামী লীগের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/03/2021


Thumbnail

চলমান নানা ইস্যুতে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের সঙ্গে শরীকদের দূরত্ব বাড়ছে টানা ১২ বছর ক্ষমতায় থাকা দলটির। ২০১৮ এর নির্বাচনের পর ২০১৯ এর ৭ জানুয়ারি সরকার গঠন করে আওয়ামী লীগ। গত দুবারের মতো এবার আওয়ামী লীগ তার মন্ত্রীসভায় শরীকদের জায়গা দেয়নি। তখন থেকেই সংকটের শুরু। এরপর আস্তে আস্তে নিস্ক্রিয় হতে থাকে ১৪ দল। ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিমের মৃত্যুর পর এই জোটের সব কার্যক্রমই এখন প্রায় বন্ধ। এর মধ্যে সরকারের কিছু সিদ্ধান্ত ও পদক্ষেপ নিয়ে শরীকদের মধ্যে ভিন্নমতের খবর পাওয়া যাচ্ছে। ১৪ দলের শরীকদের বেশ কয়েকটি সংগঠন সাম্প্রতিক কিছু বিষয়ে ভিন্নমত প্রকাশ করছেন। যেসব ইস্যুতে আওয়ামী লীগের সঙ্গে একমত হতে পারছেন না শরীকরা তার মধ্যে রয়েছে:

১. ডিজিটাল নিরাপত্তা আইন: ১৪ দলের অন্তত দুটি দল মনে করছে ডিজিটাল নিরাপত্তা আইন নিপীড়ন এবং হয়রানিমূলক। এই আইনের ফলে গণমাধ্যম আক্রান্ত হচ্ছে। এই দুটি দলই এই আইনের যথেচ্ছ প্রয়োগের বিরোধিতা করছে। ১৪ দলের মধ্যে অন্তত একটি দল মনে করে, ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগে সাবধানতা অবলম্বন করা উচিত। ২টি দলের নেতারা মনে করেন, এই আইনের বেশ কিছু বিষয় সংশোধন প্রয়োজন।

২. মুশতাকের মৃত্যু ও মানবাধিকার ইস্যু: মুশতাকের মৃত্যু নিয়েও ১৪ দলের শরীকদের ভিন্নমত পাওয়া গেছে। ১৪ দলের অন্তত তিনটি শরীক দলের নেতারা মনে করেন, মুশতাকের মৃত্যুর ইস্যুতে সরকারকে আরো সংবেদনশীল আচরণ করতে হতো।

৩. শিক্ষা প্রতিষ্ঠান ও আবাসিক হল খুলে দেয়া: ১৪ দলের বেশ কটি শরীক সংগঠন মনে করে দীর্ঘদিন এভাবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ভুল সিদ্ধান্ত। বিশেষ করে কওমী মাদ্রাসা খুলে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল বন্ধ রাখা হাস্যকর।

৪. ধর্মান্ধ মৌলবাদীদের সাথে আপোষ: ১৪ দলের অধিকাংশ শরীক সংগঠনই মনে করে আওয়ামী লীগ হেফাজত সহ মৌলবাদী সংগঠনগুলোর সাথে আপোষ করছে। বিশেষ করে ভাস্কর্য ইস্যুতে আওয়ামী লীগ মৌলবাদীদের কাছে আত্মসমর্পন করেছে বলে তারা মনে করে। আওয়ামী লীগের আশ্রয় প্রশ্রয়ে মৌলবাদী সংগঠনগুলো বিশেষ করে হেফাজত বাড়ছে বলে ১৪ দলের বেশ কটি দল মনে করে।

৫. দুর্নীতি: ১৪ দলের বেশ কটি শরীক সংগঠন মনে করে, সরকার দুর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হচ্ছে। বিশেষ করে ব্যাংকিং খাতে অনিয়মের বিরুদ্ধে সরকার ব্যবস্থা নিতে ব্যর্থ হচ্ছে বলেও তাদের মত। আর এই দূরত্বের বিষয়গুলো বাড়তে থাকলে শেষ পর্যন্ত ১৪ দল থাকবে কিনা সে প্রশ্নও এখন উঠেছে।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭